ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

নাটোরে পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মীদের শতভাগ পেনশন দাবি

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৫৭, ২১ জুন ২০২০

নাটোরে অবসরে যাওয়া পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মীরা শতভাগ পেনশনের দাবি জানিয়েছেন। তাদের অভিযোগ দেশের অন্যান্য জেলায় পেনশনে যাওয়া কর্মীরা শতভাগ পেনশন পেলেও নাটোর থেকে অবসরে যাওয়া কর্মীদের ৮০ ভাগ পেনশন নিতে বলছে জেলা পরিবার পরিবার পরিকল্পনা বিভাগ।

আজ রোববার দুপুরে শহরের ইউনাইটেড প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এই অভিযোগ করেন তারা। এ সময়  বক্তব্য রাখেন, লালপুর উপজেলার বিলমাড়িয়া ইউনিয়ন পরিবার কল্যাণ সহকারী মাবিয়া খাতুন, সদর উপজেলার বড় হড়িশপুর ইউনিয়নের এফপিআই আক্কাছ আলী প্রমুখ। 

লিখিত বক্তব্যে তারা বলেন, ১৯৭৭-৭৮ সালে উন্নয়ন খাতের কর্মচারী হিসাবে তারা চাকরিতে যোগদান করেন। পর্যায়ক্রমে তাদের চাকরি রাজস্বখাতে স্থানান্তর করা হয়। পরে এদের মধ্যে অবসরে যাওয়া প্রায় শতাধিক কর্মচারীকে শতভাগ পেনশন প্রদান করা হয়েছে এবং সেখানে অফিসের কোন অডিট আপত্তিও নেই। কিন্তু শেষ সময়ে এসে ১২ থেকে ১৩ জন কর্মচারীর পেনশন ২০১৭ সালের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের একটি সভার রেজুলেশন দেখিয়ে ৮০ ভাগ পেনশন নেয়ার নির্দেশ দিয়েছেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক জাকির হোসেন। 

অথচ নাটোরে ইতিপূর্বে যাদের শতভাগ পেনশন দেয়া হয়েছে সে হিসেব অনুযায়ী ২০ ভাগ বাবদ সরকারের অতিরিক্ত প্রায় আড়াই থেকে তিন কোটি টাকা ব্যয় হয়েছে। মন্ত্রণালয়ে রেজুলেশনের অজুহাত দেখিয়ে অবসর প্রাপ্তদের শতভাগ পেনশন দেয়া হচ্ছেনা।  প্রায় ৭/৮ মাস পার হলেও পেনশনের টাকা না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন তারা। প্রয়োজনে মুচলেকা দিয়ে হলেও শতভাগ পেনশন নিতে রাজিআছেন তারা। মানবিক দিক বিবেচনায় শতভাগ পেনশন প্রদানের দাবি তাদের।

এ ব্যাপারে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. জাকির হোসেন বলেন, ‘মন্ত্রণালয়ের নির্দেশেই এমনটা করা হয়েছে। সারাদেশে বর্তমানে এ সংখ্যা প্রায় ২৫ হাজার। এছাড়া উচ্চ আদালতে মামলা থাকায় তাদের শতভাগ পেনশন স্থগিত রাখা হয়েছে।’

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি