ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নিজস্ব প্রযুক্তিতে সাবমেরিন উন্মোচন করল ইরান

প্রকাশিত : ১২:১৬, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১২:১৮, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

প্রথমবারের মতো নিজস্ব প্রযুক্তিতে ক্রুজ ক্ষেপণাস্ত্রে সজ্জিত একটি সাবমেরিন উদ্বোধন করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিইরানের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করার লক্ষ্যে সমরাস্ত্র বিশেষজ্ঞরা সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে সাবমেরিনটি নির্মাণ করেছেন

ইরানের দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশের বন্দরনগরী ‘বান্দার আব্বাস’-এ রোববার এই অত্যাধুনিক সাবমেরিন ‘ফাতেহ’ উদ্বোধন করা হয়।  সাবমেরিনটি সাগরপৃষ্ঠ থেকে অন্তত ২০০ মিটার গভীরে টানা প্রায় পাঁচ সপ্তাহ থাকতে সক্ষম।

ইরানে প্রথমবারের মতো নির্মিত এই আধা-ভারী সাবমেরিন ক্রুজ ক্ষেপণাস্ত্র বহন ও তা নিক্ষেপ করতে পারে। এ ছাড়া, ৫২৭ টন ওজনের এই সাবমেরিনকে টর্পেডো এবং নৌ-মাইনের মতো সমরাস্ত্রেও সজ্জিত করা হয়েছে।

ইরানে নির্মিত সাবমেরিন ফাতেহকে গাইডেড-ক্ষেপণাস্ত্র ব্যবস্থায়ও সজ্জিত করা হয়েছে। সেইসঙ্গে এতে রয়েছে অত্যাধুনিক রাডার ব্যবস্থা যা শত্রু  জাহাজকে শনাক্ত করতে সক্ষম।

এর আগে গত বছরের নভেম্বরে ইরানে নির্মিত গাদির-শ্রেণির সাবমেরিন উদ্বোধন করা হয়। ওই সাবমেরিন ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র, টর্পেডো এবং মাইনে সজ্জিত ছিল। তবে এই প্রথম নিজস্ব প্রযুক্তিতে তৈরি ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিনের উদ্বোধন করল তেহরান।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি