ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পদ্মায় বিলিন হলো আরও একটি স্কুল ভবন

রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৫৭, ২৪ সেপ্টেম্বর ২০২১

পদ্মা নদীর পানি কমার সঙ্গে সঙ্গেই দেখা দিয়েছে ভাঙন। সেই ভাঙনে শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকালেও নদী গর্ভে বিলিন হয়েছে রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের চরসিলিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনটি।

বিষয়টি নিশ্চিত করে মিজানপুর ইউনিয়নের চেয়ারম্যান আতিয়ার রহমান জানিয়েছেন, গত বৃহস্পতিবারও এই বিদ্যালয় ভবনে শিক্ষার্থীরা ক্লাস করেছে। সেই ভবনটি কয়েক ঘণ্টার মধ্যেই নদীতে বিলিন হলো। গত কয়েক বছরে বেশ কয়েকটি বিদ্যালয় ভবন, হাজারো ঘরবাড়ী এভাবেই নদী গর্ভে হারিয়ে গেছে।

তিনি আরো বলেন, পানি কমে যাওয়ায় নদীতে তীব্র স্রোত দেখা দিয়েছে। যে কারণে তার ইউনিয়নের পদ্মা নদীর তীরবর্তী এলাকায় ফের শুরু হয়েছে। ইতোমধ্যেই নদী তীর রক্ষা বাঁধের বেশ কয়েকটি স্থান ধসে গেছে। বিষয়টি তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন বলেও জানান তিনি।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, শহর রক্ষায় পদ্মা নদীর তীর স্থায়ীভাবে সংরক্ষণ কাজ হয়েছে মোট সাড়ে সাত কিলোমিটার এলাকায়। এর মধ্যে রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর আর বরাট ইউনিয়নে পাঁচ কিলোমিটার নতুন করে নদীর তীর স্থায়ীভাবে সংরক্ষণ করা হয়। আর আড়াই কিলোমিটার পূর্বের কাজ সংস্কার করা হয়। এ কাজের মোট ব্যয় ধরা হয় ৩৭৬ কোটি টাকা। কাজটি বাস্তবায়ন করে খুলনা শিপইয়ার্ড। 

২০১৮ সালের জুনে শুরু হওয়া এই প্রকল্পটি ২০২০ সালের জুনে শেষ হবার কথা থাকলেও কাজের মেয়াদ ঠিকাদারি প্রতিষ্ঠান এক বছর বাড়িয়ে চলতি বছরের মে মাসে শেষ করে।

তবে তারা এখনও কাজ বুঝিয়ে দেয়নি উল্লেখ করে রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড জানায়, আমরা কাজ এখনো বুঝে নেয়নি। ঠিকাদারি প্রতিষ্ঠান কাজের মেয়াদ আরো এক বছর বাড়ানোর জন্য আবেদন করেছে। এই সময়ে ভেঙ্গে যাওয়া এলাকা মেরামত করে কাজ আমাদের বুঝিয়ে দিবে বলে জানিয়েছে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি