ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

শেখানো হচ্ছে নৈতিকতা-সামাজিকতা

পাবনার স্কুলে ব্যাতিক্রমী উদ্যোগ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৫, ৩ সেপ্টেম্বর ২০১৮

স্কুলে লেখাপড়ার পাশাপাশি শিশুরা শেখে সততা, নীতি-নৈতিকতা, সামাজিকতা, মহানুভবতা ও আন্তরিকতা। শিক্ষকদের ব্যতিক্রমী উদ্যোগ আর প্রচেষ্টায় বদলে গেছে পাবনার ঈশ্বরদীর প্রত্যন্ত এলাকার বাঘইল সরকারি প্রাথমিক বিদ্যালয়টি।

স্কুলটি গতানুগতিক ধারার বাইরে গিয়ে সৃজনশীল সত্তার বিকাশ আর নৈতিকতার চর্চাকে গুরুত্ব দিয়ে শিক্ষকরা আনন্দময় পদ্ধতিতে পাঠদান করান শিক্ষার্থীদের। শিক্ষাদানের নতুন এ উদ্যোগ সাড়া ফেলেছে পুরো জেলায়।

সারাদেশের কাছেই আদর্শ স্কুলে পরিণত করতে চান শিক্ষক- শিক্ষার্থীরা। বর্তমানে এই বিদ্যালয়ে পড়ালেখা করছেন ৩৫৭ জন শিক্ষার্থী।

জানা গেছে, তিন বছর আগেও দৃশ্যপট ছিল ভিন্ন। শিক্ষক ও শিক্ষার্থীদের অক্লান্ত প্রচেষ্টা ও আন্তরিকতায় বদলে গেছে পাবনার ঈশ্বরদীর এই স্কুলের চিত্র।

রঙিন শ্রেণীকক্ষে পাঠদানকে আনন্দদায়ক করতে রয়েছে ভিন্ন কৌশল। লেখাপড়ার পাশাপাশি সামাজিকতা, মহানুভবতা, পরিবেশ সচেতনতাসহ নানা বিষয়ের পাঠদান করানো হয় শিশুদের।

বিদ্যালয়ের মনোরম পরিবেশ ও ব্যতিক্রমী উদ্যোগে শৈশব থেকেই শিশুরা হাতে কলমে পান জীবনমুখী নানা শিক্ষা। এর অংশ হিসেবে শিক্ষার্থীদের পরিস্কার-পরিচ্ছন্নতা, ডাক্তারীসহ নানা বিষয়ে শিক্ষা দেওয়া হয়।

এদিকে বিদ্যালয়টিকে বদলে দিতে শিক্ষকদের এই প্রচেষ্টার প্রশংসা করেছেন এলাকাবাসী ও অভিভাকরা।

জেলা শিক্ষা কর্মকর্তা শিক্ষকদের এই কর্মসূচির প্রশংসা করে তিনি জানান, শিক্ষার্থীদেরকে সৎ ও সুনাগরিক মানুষ হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করার জন্য এ বিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

ভিডিও: https://youtu.be/tJuqWKm5AUc

এমএইচ/ এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি