ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

পারমাণবিক চুক্তিতে কোনো পরিবর্তন মানি না: রুহানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৯, ২৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৪:১১, ২৬ এপ্রিল ২০১৮

পারমাণবিক ইস্যুতে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে করা চুক্তির কোনো পরিবর্তন হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো যখন তেহরানের সঙ্গে নতুন চুক্তির বিষয়ে ভাবছেন, তখন এ মন্তব্য করেছেন রুহানি।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি অভিযোগ করে বলেন, ‘যুক্তরাষ্ট্র ও ফ্রান্স একই সুরে কথা বলছে। তারা চাইছে পারমাণবিক চুক্তিতে পরিবর্তনন আনতে। কিন্তু আমরা সাফ জানিয়ে দিচ্ছি, পারমাণবিক চুক্তিতে কোনো ধরণের পরিবর্তন আনা হলে আমরা তা মেনে নিব না।’ উল্লেখ্য, ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরান পারমাণবিক চুক্তিতে আবদ্ধ হয়। এরপরই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের দেশগুলো তেহরানের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা শুরু করে।

গত বুধবার ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর তাবরিজে দেওয়া ভাষণে রুহানি ফ্রন্সের প্রেসিডেন্টের দেওয়া বক্তব্যে প্রশ্ন তুলে বলেন, তিনি কিভাবে ট্রাম্পের সুরে এ মন্তব্য করলেন? ট্রাম্পকে লক্ষ্য করে রুহানি বলেন, ‘আপনি সাত জাতিগোষ্ঠীর মধ্যে ফের নতুন চুক্তির বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে, এ এখতিয়ার আপনাকে কে দিয়েছে? ইরানের প্রেস টিভি নিউজ ওয়েবসাইটের বরাত দিয়ে আল-জাজিরা বিষয়টি নিশ্চিত করেছে।

ট্রাম্পের রাজনৈতিক দুর্বলতার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘তার কি কোনো রাজনৈতিক ব্যাকগ্রাউন্ড আছে? আন্তর্জাতিক চুক্তি কি জিনিস, তিনি কি তা জানেন? অথচ তিনি বলছেন, আমাদের সঙ্গে করা চুক্তি একটি বাজে চুক্তি। আমি প্রশ্ন করতে চাই, এটা যদি বাজে চুক্তি হয়ে থাকে, তাহলে কেন আমাদের সঙ্গে আপনারা এই চুক্তি করলেন?’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র, ইরান, ফ্রান্স, রাশিয়া, জার্মানি, চীন ও যুক্তরাজ্য এ চুক্তিতে স্বাক্ষর করে। এই চুক্তি ভঙ্গ করা হলে, পশ্চিমা বিশ্বকে কড়া মূল্য দিতে হবে বলেও হুশিয়ারি দেন তেহরানের প্রধান এই ব্যক্তি। এদিকে তেহরানের এক ঊর্ধতন কর্মকর্তা বলেন, চুক্তি থেকে যদি পশ্চিমা বিশ্ব সরে যায়, তাহলে সঙ্গে সঙ্গে তেহরান ২০ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধ করবে।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি