ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পিকে হালদারকে ফেরাতে কাজ করছে ৫টি রাষ্ট্রীয় সংস্থা (ভিডিও)

মুহাম্মদ নূরন নবী

প্রকাশিত : ২২:০১, ১৬ মে ২০২২ | আপডেট: ২২:০৬, ১৬ মে ২০২২

পিকে হালদারকে দেশে ফেরাতে কাজ করছে ৫টি রাষ্ট্রীয় সংস্থা। তবে, ভারতের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে গ্রেফতারের বিষয়টি না জানানোয়, ফেরত আনার প্রক্রিয়া নিয়ে স্পষ্ট নয় ঢাকা। 

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন ভারতে মামলা নিস্পত্তির আগে বা পরে দুই অবস্থাতেই তাকে দেশে ফিরিয়ে আনার সুযোগ আছে।

পিকে হালদার দীর্ঘ দিন থেকে পলাতক। ছিল না কোন হদিসও। সর্বশেষ বাংলাদেশের একটি গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে আটক হয়, কয়েক হাজার কোটি টাকা পাচারের মূল হোতা প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদার। 

আটকের পর থেকেই নড়েচড়ে বসেছে, পররাষ্ট্র এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় ছাড়াও দুদক, বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিট ও আ্যাটর্নি জেনারেলের অফিস। 

ভারতের পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে না জানানো হলেও গণমাধ্যমের খবরের উপর ভরসা করেই এরিমধ্যে যোগাযোগের প্রক্রিয়া শুরু হয়েছে। 

দুদকের পরিকল্পনা, মোস্টওয়ান্টেড হিসেবে ইন্টারপোল এর সহযোগিতা নেবার। 

এদিকে রাজধানীতে একটি অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী জানান, ভারতে মামলা নিস্পত্তির আগে বা পরে- দুভাবেই পিকে হালদারকে ফিরিয়ে আনার সুযোগ আছে।

ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বিবেচনায় তুলনামূলক আগেই পি কে হালদারকে ফেরত পাওয়ার প্রত্যাশা রেখে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমার ধারণা, আমাদের সাথে ভারতের যে সোনালী অধ্যায়, তাতে অবশ্যই আমরা অগ্রাধিকার ভিত্তিতে যা করতে চাই, তারা আমাদের কথা শুনবেন। সে অনুযায়ী কাজ হবে। হয়ত তার কিছু বিচার হবে। তারপরে হয়ত আমাদের দেবে।’

বন্ধু দেশ ভারত থেকে ফিরিয়ে আনার বিষয়ে তেমন কোন জটিলতা হবে না বলেও মত ড. মোমেনের। 

এদিকে পিকে হালদারের আটকের বিষয়টি হাইকোর্ট কে অবহিত করা হয়েছে। এ সফলতার জন্য ভারত কে ধন্যবাদ জানানো উচিত বলেও মন্তব্য করেছে হাইকোর্ট।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি