ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

পোশাক শ্রমিকদের বেতন বাড়াতে পর্যালোচনা কমিটির ঐক্যমত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫১, ১২ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৯:৫৩, ১২ জানুয়ারি ২০১৯

পোশাক শ্রমিকদের বেতন বৈষম্য নিরসনে পর্যালোচনা কমিটি শনিবার (১২ জানুয়ারি) শ্রম মন্ত্রণালয়ে জরুরি সভা করেছে। সভায় শ্রমিকদের বেসিক বেতন বাড়াতে পর্যালোচনা কমিটির সবাই ঐক্যমত পোষণ করেছেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ও কমিটির আহ্বায়ক আফরোজা খানের সভাপতিত্বে দুপুর আড়াইটায় শুরু হয়ে এ সভা চলে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত। পোশাক কারখানার মালিক, শ্রমিক ও সরকার— ত্রিপক্ষীয় এই বৈঠকে শনাক্ত করা সমস্যাগুলো নিরসনে গুরুত্বপূর্ণ আলোচনা হলেও কোনও সিদ্ধান্ত হয়নি। তবে বেসিক বেতন বাড়ানোর ব্যাপারে একমত হয়েছেন সবাই।

শনিবারের বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিনুল হক। তিনি বলেন, জরুরি বৈঠকে শ্রমিকদের পর্যালোচনা কমিটির ওপর আস্থা রাখার আহবান জানিয়েছেন কমিটির আহ্বায়ক আফরোজা খান। জরুরি এই বৈঠকে সমস্যাগুলো দ্রুত সমাধানের ব্যাপারে সবাই একমত হয়েছেন।

আমিনুল হক আরো বলেন, শ্রমিকদের অন্যান্য সুযোগ বাড়াতে গিয়ে মূল বেতন কমে গেছে। ফলে বেসিক বেতন বাড়ানোর বিষয়ে সবাই একমত হয়েছেন। তবে কত টাকা বাড়বে সে ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি। এছাড়া মজুরি কাঠামোর ৭টা গ্রেডের মধ্যে ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডে গ্রস বেতন আরও বাড়ানোর বিষয়ে কথা হয়েছে।

তিনি বলেন, আগামীকাল রোববার (১৩ জানুয়ারি) কমিটির নির্ধারিত বৈঠক আছে। সেখানে একটা ভালো ফল পাওয়া যাবে।

সভায় শ্রমিকদের ‘পর্যালোচনা কমিটি’র ওপর আস্থা রাখার আহ্বান জানিয়েছেন কমিটির আহ্বায়ক আফরোজা খান।
পোশাক শ্রমিকদের মজুরি কাঠামো পর্যালোচনার জন্য গঠিত ১২ সদস্যের কমিটির দ্বিতীয় সভা এটি। এর আগে ১০ জানুয়ারি পোশাক শ্রমিকদের বেতন বৈষম্য নিরসনে পর্যালোচনা কমিটির প্রথম সভা হয়।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি