ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

প্রথম জয়ের খোঁজে মাঠে নামছে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪১, ৩১ ডিসেম্বর ২০২১ | আপডেট: ২১:৪৭, ৩১ ডিসেম্বর ২০২১

দুই দলের খেলোয়াড়রা

দুই দলের খেলোয়াড়রা

বিদায় বিষাদময় ২০২১। হতাশাকে পিছনে ফেলে ভালো কিছুরই প্রত্যাশায় শনিবার নতুন বছরের প্রথম দিনেই নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। নতুন বছরে কিউয়ি ভূমে প্রথম জয়ের খোঁজেই মাঠে নামছে বাংলাদেশ।

এদিন মাউন্ট মঙ্গানুইয়ে বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হবে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি। যা সরাসরি দেখা যাবে গাজী টিভি ও টি-স্পোর্টস চ্যানেলে।

নিউজিল্যান্ডের মাটিতে এখন পর্যন্ত ৯টি টেস্ট ম্যাচসহ তিন ফরম্যাট মিলিয়ে ৩২টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। তবে কিউয়ি ভূমিতে এখন পর্যন্ত একটাও জয়ের পায়নি টাইগাররা।

এদিকে, ২০২১ সালে ৭টি টেস্ট খেলেছে বাংলাদেশ। জিতেছে মাত্র ১টিতে। সেটাও র‍্যাঙ্কিংয়ের নিচের সারির দল জিম্বাবুয়ের বিপক্ষে। এমনকি ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের কাছেও সিরিজ হেরেছে মোমিনুল হকের দল। সেরা খেলোয়াড়দের অনুপস্থিতিই মূলত ভুগিয়েছে দলকে।

তেমনি এবারও দলের সেরা দুই খেলোয়াড় সাকিব আল হাসান ও তামিম ইকবালের সার্ভিস পাচ্ছে না বাংলাদেশ দল। বিশ্রাম নিয়েছেন বিশ্ব সেরা অলরাউন্ডার, আর আঙ্গুলের ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ হতে পারেননি দেশ সেরা ওপেনার। তারপরও ভালো কিছু করার প্রত্যাশা টাইগারদের। কারণ তাদের যে হারানোর কিছুই নেই। 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণে এটাই বাংলাদেশের দ্বিতীয় সিরিজ। ঘরের মাঠে অনুষ্ঠিত প্রথম সিরিজেই পাকিস্তানের কাছে ২-০ ব্যবধানে হারে দলটি। আর গেল বছরের মার্চে নিউজিল্যান্ড সফরে গিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ হয় টাইগাররা।

এর আগে ২০১৯ সালের নিউজিল্যান্ড সফরটি শেষ করতে পারেনি বাংলাদেশ। দেশটির স্থানীয় মসজিদে সন্ত্রাসী হামলার পর সফর শেষ হবার আগেই দেশে ফিরে আসে টাইগাররা। ওই ঘটনায় তৃতীয় টেস্ট বাতিল হলেও, প্রথম দুই টেস্টে ইনিংস ব্যবধানেই হেরে যায় দল।

এদিকে, এবারের সফর উপলক্ষ্যে গত ১০ ডিসেম্বর নিউজিল্যান্ডে পা রাখে বাংলাদেশ। এরপর করোনার কারণে কোয়ারেন্টাইন পর্ব শেষ করে তারা। দলের স্পিনার বোলিং কোচ রঙ্গনা হেরাথের করোনা পজিটিভ হওয়ায়, বাংলাদেশের কোয়ারেন্টাইন পর্ব দীর্ঘায়িত হয় আরও। সফরে দু’টি প্রস্তুতিমূলক ম্যাচ খেলার কথা থাকলেও, তাই একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলেই সন্তুষ্ট থাকতে হয়েছে টাইগারদের। নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে দুই দিনের সে প্রস্তুতিমূলক ম্যাচটি ড্র’তে শেষ হয়। 

যে ম্যাচে ব্যাট হাতে হাফ-সেঞ্চুরি হাঁকান মাহমুদুল হাসান জয় ও মুশফিকুর রহিম। দু’জনই ৬৬ রান করে আউট হন। তবে বল হাতে অনুশীলনটা দারুণ হয় দুই পেসার আবু জায়েদ ও তাসকিন আহমেদের। আবু জায়েদ ৩টি, তাসকিন ২টি উইকেট নেন। এছাড়া স্পিনার মেহেদি হাসান মিরাজও নেন ২টি উইকেট।

এদিকে, বাংলাদেশের বিপক্ষে এই সিরিজ খেলেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানাবেন নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটার রস টেইলর। তাই টেইলরের বিদায়ী সিরিজে জয় চায় নিউজিল্যান্ড। যদিও ইনজুরির কারণে এই সিরিজে নেই দলের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। তাঁর বদলে দলের নেতৃত্ব দেবেন ওপেনার টম ল্যাথাম।

বাংলাদেশ এখন পর্যন্ত সবমিলিয়ে ১২৬টি টেস্ট খেলেছে। যার মধ্যে জয় ১৫টি এবং হার ৯৪টিতে। এরমধ্যে ৪৪টি ম্যাচেই হেরেছে ইনিংস ব্যবধানে। ১৭টি টেস্ট ড্র হয়। আর নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫টি ম্যাচ খেলে ১২টিতে হার এবং ৩টি টেস্ট ড্র করতে সক্ষম হয় বাংলাদেশ।

নিউজিল্যান্ড একাদশ (সম্ভাব্য): 
টম ল্যাথাম (অধিনায়ক), উইল ইয়াং, ডেভন কনওয়ে, রস টেইলর, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), ড্যারিল মিচেল, কাইল জেমিসন, টিম সাউদি, নেইল ওয়াগনর ও ট্রেন্ট বোল্ট।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য):
সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসাইন শান্ত, মোমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), ইয়াসির আলী, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, আবু জায়েদ, এবাদত হোসেন/শরিফুল ইসলাম।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি