ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

প্রিয় জনকে হারিয়েও ক্ষমার বার্তা দিলেন তারা

প্রকাশিত : ১২:১৬, ১৯ মার্চ ২০১৯ | আপডেট: ১২:১৯, ১৯ মার্চ ২০১৯

প্রিয়জনকে হারানোর যন্ত্রণা যে হারিয়েছে সেই বুঝে। তবে এমন দু’ জন মানুষকে পাওয়া গেল  যারা ক্ষমাকেই শ্রেষ্ঠ পদ্ধতি হিসেবে বেছে নিয়েছেন। 

একজন নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে জঙ্গি হানায় সদ্য স্ত্রীকে হারানো ফরিদ আহমেদ। অন্য জন এক বছর আগে অশান্তির জেরে ছেলেকে হারানো আসানসোলের ইমাম ইমদাদুল্লা রশিদি।

গত বছর অশান্ত হয়ে উঠেছিল আসানসোল ও সংলগ্ন এলাকা। গোলমালের মধ্যে আসানসোলের রেলপাড় এলাকা থেকে নিখোঁজ হয়ে যায় আসানসোলের নুরানি মসজিদের ইমাম রশিদির ছেলে, দশম শ্রেণির ছাত্র সিবতুল্লা। নিখোঁজ ডায়েরি করা হয়। পরে তার দেহ উদ্ধার করে পুলিশ।

কিন্তু কারও বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে চাননি ইমাম। বরং বলেছিলেন, সন্তানের মৃত্যুর প্রত্যাঘাত হলে তিনি মসজিদ এবং আসানসোল ছেড়ে চলে যাবেন।

সেই ইমামের কাছেই সোমবার পৌঁছে দেওয়া হল নিউজ়িল্যান্ডবাসী ফরিদের শান্তিবার্তা। যিনি জঙ্গি হানায় স্ত্রীকে হারানোর পরেও বলছেন, ‘‘আমি বন্দুকবাজকে ক্ষমা করেছি। আমার স্ত্রী বেঁচে থাকলেও তাই করতেন।’’

বাংলাদেশি বংশোদ্ভূত ফরিদের কথা শুনে রশিদি বলেন, ‘‘যা ঘটেছে তা খুবই দুঃখজনক। কিন্তু দুনিয়াকে এখন শত্রুতা দিয়ে নয়, পারস্পরিক ভালবাসার বন্ধনে আবদ্ধ করতে হবে। মানুষ তো জীবদের প্রতিও নরম মনোভাবাপন্ন হয়। তবে মানুষে-মানুষে কেন এই নৃশংসতা? এ সব বন্ধ করতে হবে। আশা রাখি,  দ্বিতীয় বার এমন ঘটনা ঘটবে না।’’

তথ্যসূত্র: আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি