ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

প্রয়াণ দিবসে জর্জ হ্যারিসনকে মুক্তিযুদ্ধ মঞ্চের শ্রদ্ধা

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১২:১৪, ৩০ নভেম্বর ২০১৯

মহান মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু সংগীত শিল্পী জর্জ হ্যারিসনের মহাপ্রয়াণ দিবস উপলক্ষে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

জর্জ হ্যারিসনের স্মরণে শুক্রবার (২৯ নভেম্বর) সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সামনে থেকে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) সংলগ্ন শান্তির পায়রা চত্বর পর্যন্ত শোক মিছিল ও মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচী পালন করে সংগঠনটি।

এ সময় উপস্থিত ছিলেন, মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় কমিটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক মো. আল মামুন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ ও সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত তূর্য, ঢাকা মহানগর উত্তর শাখার সভাপতি আহমেদ হাসনাইন, দক্ষিণ শাখার সভাপতি সোহেল রানা ও সাধারণ সম্পাদক ইমরান হোসেন প্রমুখ।

ডাকসু’র সামনে থেকে শুরু হওয়া শোক মিছিলটি  টিএসসিতে এসে শেষ হয়। পরে শান্তির পায়রা চত্বরে জর্জ হ্যারিসনের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে মোমবাতি প্রজ্জ্বলন ও আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এ সময় মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. আল মামুন বলেন, ‘মহান মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু জর্জ হ্যারিসনের নাম বাংলাদেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন ১ আগষ্টে নিউইয়র্কের মেডিসন স্কয়ারে কনসার্ট ফর বাংলাদেশ আয়োজন করে জর্জ হ্যারিসন সেই অর্থ দিয়ে বীর মুক্তিযোদ্ধা ও শরণার্থীদের সাহায্য করেছেন।’ 

তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গড়ে তোলার ক্ষেত্রে তিনি অসমান্য অবদান রেখেছেন। আজ তার মহাপ্রয়াণ দিবসে মুক্তিযুদ্ধ মঞ্চ তার প্রতি গভীর শ্রদ্ধা জানাচ্ছে। মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য বাঙ্গালি জাতি তাকে আজীবন স্মরণ করবে। তিনি আমাদের অহংকার এবং অনুপ্রেরণা।’

প্রসঙ্গত, বিংশ শতাব্দীর জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট জর্জ হ্যারিসন  ১৯৭১ সালের ১লা আগষ্টে মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশকে সহযোগিতা করতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ নামে এক বেনিফিট সঙ্গীত অনুষ্ঠানের আয়োজন করেছিলেন।

ওই কনসার্ট হতে সংগৃহীত ২,৫০,০০০ ডলার বাংলাদেশের উদ্বাস্তুদের জন্য দেয়া হয়েছিল। ২০০১ সালের ২৯ নভেম্বর এই  মহান শিল্পীর প্রয়াণ হয়।

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি