ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ফের ইসরায়েলি গুলিতে গাজায় নিহত ৩

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৩, ৩০ এপ্রিল ২০১৮

ফিলিস্তিনের গাজায় শান্তিকামী বিক্ষোভকারীদের ওপর ফের নির্বিচারে গুলি চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ৩ জন নিহত হয়েছেন। গত রোববার ফিলিস্তিনি তরুণরা ঘরে ফেরা কর্মসূচির অংশ হিসেবে সীমান্তে শান্তিপূর্ণ বিক্ষোভ করেছে। ওইসময় সেনারা গুলি চালালে এ ঘটনা ঘটে।

স্থানীয় সময় রোববার বিকালে গাজার পূর্ব প্রান্তে ইসরাইলি সেনারা গুলি করে দুই ফিলিস্তিনিকে হত্যা করে। ওই সময় আরও এক ফিলিস্তিনি গুলিবিদ্ধ হন এবং ইসরায়েলি সেনারা এক ফিলিস্তিনি তরুণকে ধরে নিয়ে যায়। এর কয়েক ঘণ্টা আগে গাজার দক্ষিণ প্রান্তে ইসরায়েলি সেনারা গুলি করে আরেক ফিলিস্তিনি তরুণকে হত্যা করে। ইসরায়েল তিন ফিলিস্তিনি তরুণকে হত্যার দায় স্বীকার করেছে। তবে তারা দাবি করছে, নিহতরা সীমান্ত অতিক্রম করে ইসরায়েলে অনুপ্রবেশ করতে চেয়েছিল।

অবৈধ রাষ্ট্র ইসরায়েলের দখলে থাকা নিজ ঘরবাড়িতে ফেরার জন্য পূর্ব ঘোষিত গ্রেট মার্চ ফর রিটার্ন বা ঘরে ফেরার মহান যাত্রাকে ঘিরে একের পর এক ফিলিস্তিনিকে হত্যা করছে ইসরাইল। গত ৩০ মার্চ গ্রেট মার্চ ফর রিটার্ন শুরুর দিনেই শান্তিপূর্ণ বিক্ষোভে হামলা চালিয়ে ১০ ফিলিস্তিনিকে হত্যা করেন ইসরাইলি সেনারা। এর পর থেকে হত্যাকাণ্ড অব্যাহত রেখেছে দখলদার সেনারা।

জানা গেছে, গত এক মাসে ইসরায়েলি সেনারা ৪৬ ফিলিস্তিনিকে হত্যা করেছে। তাদের হামলায় আহত হয়েছেন বেশ কয়েক হাজার স্বাধীনতাকামী মানুষ। ফিলিস্তিনিরা জানিয়েছেন, আগামী ১৫ মে পর্যন্ত গ্রেট মার্চ ফর রিটার্ন (ঘরে ফেরা দিবস) পালন করে যাবেন তারা। উল্লেখ্য, আগামী ১৫মে নাকবা দিবসের ৭০তম বার্ষিকী পালন করবে দেশটির নাগরিকরা। ১৯৪৮ সালের ১৫ মে ইহুদিবাদী গোষ্ঠীগুলো ফিলিস্তিনিদের ওপর ঝাঁপিয়ে পড়ে। তারা লাখ লাখ ফিলিস্তিনিকে তাদের ঘরবাড়ি থেকে উচ্ছেদ করে অবৈধভাবে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার পথ সুগম করে। এরপরই ওই এলাকা থেকে লাখ লাখ ফিলিস্তিনি পালিয়ে গাজায় আশ্রয় নেয়।

সূত্র: আরাবিয়া নিউজ
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি