ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ফেসবুক আইডি ভেরিফাইড হল সাংবাদিক অঞ্জন রায়ের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫২, ২৫ এপ্রিল ২০১৮

বিশিষ্ট সাংবাদিক অঞ্জন রায়ের ফেসবুক আইডি ভেরিফাইড করেছে ফেসবুক কর্তৃপক্ষ। আজ ২৫ এপ্রিল বুধবার অঞ্জন রায়ের আইডিটি ভেরিফাইড হয়। ভেরিফাইডের স্বীকৃতিস্বরূপ অঞ্জন রায়ের আইডির নামের পাশে ভেসে উঠেছে ফেসবুকের ‘নীল টিক চিহ্ন’।   

আজ সকালে নিজ আইডিতে এক পোস্টের মাধ্যমে ভেরিফাইডের বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানান একুশে টেলিভিশনের কারেন্ট অ্যাফেয়ার্স বিভাগের প্রধান অঞ্জন রায়। তিনি লেখেন, “ঘুম থেকে উঠেই চমকে গেলাম। নামের পাশে নীল টিক চিন্হ- আমার আইডি ভেরিফাই করেছে ফেসবুক কর্তৃপক্ষ। সত্যিই- দিনের শুরুতেই অভিভুত হলাম, হলাম হতবাক”।    

এ বিষয়ে অঞ্জন রায় ইটিভি অনলাইনকে বলেন, “আমরা দীর্ঘদিন যাবত যুদ্ধাপরাধীদের বিচারসহ বিভিন্ন দাবিতে লড়াই করেছি। সেসময় থেকেই আমার ফেসবুক আইডির ওপর বার বার আঘাত করা হয়েছে। হ্যাক করা হয়েছে, রিপোর্ট দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। মাস দুয়েক আগেও একদিন দেখতে পাই যে, ফেসবুক থেকে আমার আইডি স্রেফ উধাও। এরপর ফেসবুকের সাথে বার্তা আদান প্রদান হয়। তারা আমার কাছ থেকে কিছু ডকুমেন্ট চায়। আমিও দেই। আজ সকালে দেখলাম আইডিটি ভেরিফাইড হয়েছে। হয়তো এর জন্যই আমার থেকে ডকুমেন্টগুলো নিয়েছিল ফেসবুক”।

ফেসবুক অঞ্জন রায়ের জন্য শুধুই একটি সামাজিক যোগাযোগ মাধ্যম না। ব্যক্তিগত যোগাযোগের পাশপাশি পেশাগত যোগাযোগের মাধ্যম হিসেবেও ফেসবুক বেশ গুরুত্বপূর্ণ এই সাংবাদিকের কাছে। তিনি বলেন, “আমার ফেসবুকের মাধ্যমে আমি আমার মতামতের পাশাপাশি জনগণের মতামতও প্রকাশ করে থাকি। আর বর্তমান সময়ে ফেসবুক, টূইটার শুধুই সামাজিক যোগাযোগ মাধ্যম না। বরং মূল ধারার গণমাধ্যমের পাশাপাশি এটিও এখন একটি গুরুত্বপূর্ণ গণমাধ্যম হয়ে উঠছে”।

নিজের আইডি ভেরিফাইড হওয়ার পর স্বস্তিতে থাকা অঞ্জন রায় ইটিভি অনলাইনকে তাঁর প্রতিক্রিয়ায় বলেন, “বাস্তব জীবনের মতই ভার্চুয়াল জীবনও বেশ গুরুত্বপূর্ণ। ফেসবুকের একটি পোস্ট বা কমেন্ট থেকে অনেক বড় বড় ঘটনা ঘটে যায়। অপরাধও ঘটে। সেদিক থেকে এখন অনেকটা স্বস্তিকর জায়গায় আছি। আমিসহ সবাই এখন নিশ্চিত হতে পারব যে, এটাই আমার আইডি। ফেসবুকের এমন স্বীকৃতি অনেক বড় প্রাপ্তি”।

এদিকে ভেরিফাইডের খবর প্রকাশিত হওয়ার পর থেকেই পরিচিতজন এবং শুভানুধ্যায়ীদের কাছ থেকে শুভেচ্ছা বার্তা পাচ্ছেন অঞ্জন রায়।  

প্রসঙ্গত, ১৯৯২ সালে আজকের কাগজ দিয়ে সাংবাদিকতায় ক্যারিয়ার শুরু করেন অঞ্জন রায়। দীর্ঘ দিনের কর্মজীবনে দায়িত্ব পালন করেছেন বেশ কয়েকটি প্রতিষ্ঠানের হয়ে। তিনি দীর্ঘ সময় একুশে টেলিভিশনে ছিলেন। ২০১৩ সালে তিনি গাজী টেলিভিশনে যোগদান করেন। আবার ২০১৫ সাল থেকে তিনি একুশে টেলিভিশনের কারেন্ট অ্যাফেয়ার্স বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। একুশে টেলিভিশনে প্রচারিত টকশো একুশের রাত অনুষ্ঠান সঞ্চালনাও করেন তিনি।  

//এস এইচ এস//এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি