ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

গাদ্দাফির সঙ্গে অর্থ লেনদেন

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্টকে জিজ্ঞাসাবাদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৪, ২২ মার্চ ২০১৮ | আপডেট: ১০:৩৫, ২২ মার্চ ২০১৮

লিবিয়ায় গণরোষে নিহত স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির কাছ থেকে অবৈধ অর্থ আনার অভিযোগে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। ২০০৭ সালে নির্বাচনী প্রচারণার সময় দেশটি থেকে অর্থ এনে তার নির্বাচনী তহবিল সংগ্রহের অভিযোগে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানা গেছে।

লিবিয়ার সরকারি তহবিল থেকে টাকা আত্মসাত ও দুর্নীতির অভিযোগে তার বিরুদ্ধে দেশটিতে তদন্তকার্যক্রম চলছে বলে জানিয়েছে আল-জাজিরা। তদন্তের অংশ হিসেবে তাকে দুইদিন জিজ্ঞাসাবাদ শেষে ছেড়ে দিয়েছে দেশটির পুলিশ। তবে জিজ্ঞাসাবাদকালে ৬৩ বছর বয়সী সারজোকি দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন।

এ মামলার মূল অভিযোগকারী লিবিয়ান নাগরিক তার বিরুদ্ধে প্রতিশোধ গ্রহণ করতে চাইছেন বলেই এমন অভিযোগ এনেছেন বলে জানিয়েছেন সারজোকি। তিনি বলেন, ২০১১ সালে দেশটিতে গণঅভ্যুত্থান শুরু হওয়ার পর, তিনি দেশটিতে যুদ্ধবিমান প্রেরণ করেন। আর এতেই মুয়াম্মার গাদ্দাফির পতন ঘটে বলে দাবি করেন তিনি। ২০১২ সালে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের কাছে হেরে যান দেশটির সাবেক এই প্রধান।

২০১৩ সালে দেশটিতে সারজোকির বিরুদ্ধে তদন্ত কার্যক্রম শুরু হয়। তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়, গাদ্দাফির কাছ থেকে পাওয়া অর্থের মাধ্যমে তিনি ব্যক্তিগতভাবে মিলিয়ন ইউরো লাভ করেন। এদিকে সারকোজির আরেক মন্ত্রী ব্রিস হরটিফেক্সকেও জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।

সূত্র:হারেটজ নিউজ (ইসরায়েল)
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি