ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বকেয়া আদায়সহ ৪ দফা দাবিতে গ্রামীণফোন শ্রমিকদের স্মারকলিপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৭, ৪ মার্চ ২০২০ | আপডেট: ২২:০১, ৪ মার্চ ২০২০

বকেয়া আদায়সহ ৪ দফা দাবিতে দেশের বিভিন্ন গণমাধ্যমের সম্পাদক বরাবর স্মারকলিপি দিয়েছে গ্রামীণফোন লিমিটেড শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ। এ বিষয়ে তারা আগামীকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনেরও ডাক দিয়েছে সংগঠনটি। পরিষদের প্যাডে লেখা ওই স্মারকলিপিতে মো. সাইফুল ইসলামসহ ৬ জন সমন্বয়কের স্বাক্ষর রয়েছে।

বিভিন্ন গণমাধ্যমে পাঠানো সংগঠনটির স্মারকলিপিতে বলা হয়েছে, আমরা ভুক্তভোগী প্রায় সাত শতাধিক শ্রমিক কর্মচারী গ্রামীণফোন এর প্রতিষ্ঠালগ্ন হতে  পর্যায়ক্রমে বিভিন্ন পদে নিয়োগ প্রাপ্ত হয়ে  চাকরী করে আসছি। কিন্তু প্রতিষ্ঠানটির কিছু অসাধু কর্মকর্তা শ্রম আইন অনুসরণ না করে শ্রমিকদের উপর অমানবিক নির্যাতন, নিপীড়নসহ চাকরিচ্যুত করে আসছে।

শ্রমিকদের চলমান সমস্যা নিষ্পত্তির জন্য গত ৩ জুলাই ২০১৯ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক একটি উচ্চ পর্যায়ের বৈঠক ডাকেন। যেখানে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। বৈঠকে শ্রম সচিব, উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা ও গ্রামীণফোনের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে শ্রম প্রতিমন্ত্রী কয়েকটি সিদ্ধান্তের কথা জানান।

যার মধ্যে উল্লেখযোগ্য ছিল- ১. গ্রামীণফোন কর্তৃপক্ষ বকেয়াসহ বাৎসরিক বেতনবৃদ্ধি ও অন্যান্য সুবিধা প্রদানের ব্যবস্থা নিবেন। ২. গ্রামীণফোন কর্তৃপক্ষ বিনা নোটিশে বন্ধকৃত সকল শ্রমিকের ডিউটি চালুর ব্যবস্থা করবেন। ৩. ওয়্যার হাউজের ৩৮ জনের ২ মাস ৮ দিনের বকেয়া বেতন দেয়ার ব্যবস্তা করবেন। ৪. শ্রমিকদের লভ্যাংশের ৫ শতাংশ টাকা দেয়ার বিষয় নিশ্চিত করবেন।

সিদ্ধান্তগুলো বাস্তবায়নে গ্রামীণফোনকে ১৫ দিনের সময় দেয়া হলেও আজও পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। ফলে শ্রমিকদের পক্ষ থেকে একাধিকবার গ্রামীণফোন কর্তৃপক্ষকে সিদ্ধান্ত বাস্তবায়নে চিঠি দেওয়া হয়। মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। তাতেও সিদ্ধান্ত বাস্তবায়ন না হওয়ায় আমারা আগামীকাল বিকাল ৩ টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটে সংবাদ সম্মেলনের ডাক দিয়েছি।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি