ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

বাংলাদেশ-অস্ট্রিয়া সম্পর্ক সুসংহত করতে নিয়মিত বৈঠক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৭, ৩০ জুন ২০১৭ | আপডেট: ১২:২৭, ৩০ জুন ২০১৭

বাংলাদেশ-অস্ট্রিয়া দ্বিপাক্ষিক সম্পর্ক সুসংহত করতে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে নিয়মিত বৈঠকের সিদ্ধান্ত হয়েছে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার রাষ্ট্রীয় সফরেই। এরই ধারাবাহিকতায়, জুলাই মাসের মধ্যেই বিমান চলাচল, প্রাণিসম্পদ উন্নয়ন ও কৃষি-সহযোগিতাসহ বেশকিছু চুক্তি সই হবে বলেও জানালেন অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।
স্বাধীনতার পর প্রথম কোনো বাংলাদেশী সরকার প্রধান হিসেবে গেল মে মাসে অস্ট্রিয়া সফর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে দেশটির চ্যান্সেলর ক্রিস্টিয়ান কেয়ান ও প্রেসিডেন্ট ডক্টর আলেকজান্ডার ফান্ডাভেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন শেখ হাসিনা।
কূটনীতিকদের মতে, গেল দশকের ইতিহাসে কোনো সরকার প্রধানকে এতো আন্তরিকতার সাথে বরণ করার নজির নেই অস্ট্রিয়ায়। এ সফরের মধ্য দিয়ে দ্বিপক্ষীয় সম্পর্কের আলোচনায় ঠাঁই পেয়েছে কৃষিখাত, বিমানচলাচল, জলবায়ুসহ বাণিজ্য সংশ্লিষ্ট নানা ইস্যু। এরকমই জানালেন, অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত।
দু’দেশের সম্পর্ক উন্নয়নে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে নিয়মিত বৈঠকে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। আসছে দু’মাসে আরো তিনটি চুক্তি সই হবে বলেও জানান তিনি।
এছাড়াও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশকে সহযোগিতার পাশাপাশি জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে একযোগে কাজ করার অঙ্গীকারও সুস্পষ্ট হয়েছে প্রধানমন্ত্রীর এ সফরে।


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি