ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

বাংলাদেশ ব্যাংক এএফআইয়ের ভাইস চেয়ার নির্বাচিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৪, ২৬ সেপ্টেম্বর ২০১৭

আর্থিক অন্তর্ভুক্তিকরণ জোট (এএফআই) এর ভাইস চেয়ার নির্বাচিত হয়েছে বাংলাদেশ ব্যাংক। ৯ম গ্লোবাল পলিসি ফোরামের (জিপিএফ) অধীনে গত ১২ থেকে ১৫ সেপ্টেম্বর’১৭ অনুষ্ঠিত আর্থিক অন্তর্ভুক্তিকরণ জোট (এএফআই) এর দ্বিতীয় বার্ষিক সাধারণ সভায় বাংলাদেশ ব্যাংক ভাইস চেয়ার নির্বাচিত হয়। বিশ্বের ৯৫টি দেশের ১১৪ টি প্রতিষ্ঠানের মধ্যে পরবর্তী দু’বছরের জন্য বাংলাদেশ ব্যাংককে ভাইস চেয়ার নির্বাচিত করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে টেকসই উন্নয়নে জাতীয় পর্যায়ে আর্থিক অর্ন্তভুক্তিকরণে সমান দৃষ্টি এবং ধারাবাহিক সফলতার কারণে বাংলাদেশ ব্যাংক এ সাফল্য অর্জন করে।   

এএফআইয়ের বিভিন্ন উচ্চস্তরের প্যানেলগুলোতে টেকসই উন্নয়নে আর্থিক অন্তর্ভুক্তিকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবনী নেতৃত্বের অগ্রগতি তুলে ধরেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর এসকে সুর চৌধরী।  যা সভায় অংশগ্রহণকারীদের দ্বারা প্রশংসিত হয়। সভায় `বাংলাদেশ ডেভেলপমেন্ট কেস`-এর প্রদর্শনীটি এএফআই জিপিফ সভায় দেশীয় প্রতিনিধিদের নেতৃত্বস্থান পেতে সহায়ক হয়।   

প্রধানমন্ত্রী শেখ হাসিনার `ক্লাইমেট ডেভেলপমেন্ট ভিশন’ অনুযায়ী বাংলাদেশ ব্যাংক আর্থিক অন্তর্ভুক্তিকরণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনে এএফআই অনুসরণ করছে।

 এর ফলে ‘শার্ম আল শেইখ ফিন্যান্সিয়াল ইনক্লশন, ক্লাইমেট চেঞ্চ অ্যান্ড গ্রিন ফাইন্যান্স অ্যাকর্ড’ যা এএফআই`র সকল সদস্য প্রতিষ্ঠান আর্থিক অন্তর্ভুক্তিকরণের জন্য জলবায়ু সম্পর্কিত নীতিমালা প্রণয়ন করতে সম্মত হয়।

কীভাবে জাতীয় অর্ন্তভুক্তি উন্নয়নমূলক দৃষ্টিভঙ্গি বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির উপর নিয়ন্ত্রক উদ্যোগের আকার ধারণ করে? সভায় তা তুলে ধরেন ডেপুটি গভর্নর। `গ্লোবাল স্ট্যান্ডার্ড পলিসি কমিটি`তে তাঁর সুপারিশ টেকসই অর্থনীতি এএফআইয়ের উচ্চ পর্যায়ের নীতির একটি কৌশল হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।

ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসের প্রচারণার ক্ষেত্রে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের ব্যাপারে উচ্চ স্তরের প্রতিনিধিদের সঙ্গে ডেপুটি গভর্নরের ফলপ্রসূ দ্বিপাক্ষিক আলোচনা বিশেষ গুরুত্ব পায়।

এএফআই জিপিএফ’১৭ তে বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের  আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব অরিজিত চৌধুরী এবং এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান অমলেন্দু মুখার্জীসহ বাংলাদেশ ব্যাংক ও অর্থমন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আর্থিক অর্ন্তভুক্তিকরণের ক্ষেত্রে ওয়েববেসইজ নেটওয়ার্কিং সিস্টেম চালু করে বাংলাদেশ সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ ভিশন বাস্তবায়ন এগিয়ে নেওয়ায় এএফআই সদস্য দেশগুলোর মধ্যে  বাংলদেশ ব্যাংকের এক কর্মকর্তা সন্মানজক এএফআই মেম্বার জোন সন্মানতা ২০১৭ অর্জন করেন।

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি