ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাংলাদেশ সিরিজ খেলেই বিদায় নেবেন টেইলর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১১, ৩১ ডিসেম্বর ২০২১

রস টেইলর

রস টেইলর

দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে শনিবার নতুন বছরের প্রথম দিনেই মাঠে নামছে বাংলাদেশ-নিউজিল্যান্ড। আর এই সিরিজ খেলেই টেস্ট ক্রিকেট থেকে বিদায় নেবেন রস টেইলর। টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে এমনটাই জানিয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেট দলের এ অভিজ্ঞ তারকা। 

বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৯ জানুয়ারি। আর এ টেস্টই হবে টেইলরের  ক্যারিয়ারে বড় ফরম্যাটের শেষ ম্যাচ। আর বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের শেষে অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে লড়াইয়ের পরই রঙ্গীন পোশাক থেকেও অবসর নেবেন টেইলর।

এ প্রসঙ্গে কিউয়ি অভিজ্ঞ তারকা বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিচ্ছি আমি, এবারের গ্রীষ্ম শেষেই। বাংলাদেশের বিপক্ষে দু’টি টেস্ট আর অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডসের বিপক্ষে ৬টি ওয়ানডে। ১৭ বছর ধরে অবিশ্বাস্য সমর্থনের জন্য ধন্যবাদ। দেশকে প্রতিনিধিত্ব করতে পারাটা আসলেই বড় সম্মানের।’

৩৭ বছর বয়সী এই ক্রিকেটার আরও বলেন, ‘সব ভালো কিছুরই শেষ আছে। বিদায়ের সময়টাও আমার সঠিক বলেই মনে হচ্ছে। আমার পরিবার, বন্ধু ও অন্য যারা আমাকে এই পর্যায়ে আসতে সহায়তা করেছেন, সবার প্রতি কৃতজ্ঞতা। মৌসুম শেষে আরও অনেক ধন্যবাদ-কৃতজ্ঞতা ও ফিরে তাকানোর সময় মিলবে। 

সেইসঙ্গে শেষ টেস্ট সিরিজে পারফর্ম করতে মুখিয়ে আছেন টেইলর। তিনি বলেন, ‘আমার সবটা দিয়ে দলের হয়ে এই গ্রীষ্মে পারফর্ম করতে চাই।’

এদিকে, ইনজুরির কারণে বাংলাদেশ সিরিজে খেলবেন না নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। যে কারণে টেইলরের বিদায়ী সিরিজেই খেলতে পারছেন না তিনি। তারপরও টেইলরের প্রশংসা করেছেন উইলিয়ামসন। 

তিনি বলেন, ‘লম্বা সময় ধরে রস (টেইলর) ছিল দলের প্রাণ এবং এই দেশে খেলাটাকে এগিয়ে নিতে তাঁর যে ভূমিকা, তাতে সে গর্বিত হতেই পারে। বিশ্বমানের ক্রিকেটার সে, দীর্ঘ সময় ধরে ছিল ব্যাট হাতে আমাদের সেরা এবং ব্যক্তিগতভাবে, সব সংস্করণে তাঁর সাথে অনেক জুটি হতে পারাটা ছিল তৃপ্তিদায়ক।’

২০০৬ সালের মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে টেইলরের আন্তর্জাতিক অঙ্গণে পথচলা শুরু হয় তাঁর। আর টেস্টে অভিষেক ঘটে ২০০৭ সালে। ১১০ টেস্টে ১৯টি সেঞ্চুরি ও ৩৫টি হাফ-সেঞ্চুরিতে ৪৪.৩৬ গড়ে ৭,৫৮৪ রান করেছেন টেইলর। যেখানে ডাবল সেঞ্চুরিও আছে ৩টি।

দলের প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিততে দলের হয়ে বড় ভূমিকাও রেখেছেন তিনি।  সাউদাম্পটনের ফাইনালে ভারতের বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ১১ ও অপরাজিত ৪৭ রান করেন রস। 

অন্যদিকে, ২৩৩ ওয়ানডেতে ২১টি সেঞ্চুরি ও ৫১টি হাফ-সেঞ্চুরিতে ৪৮.১৮ গড়ে ৮,৫৭৬ রান করেছেন কিউয়ি এই ব্যাটিং তারকা। সঙ্গে টি-টোয়েন্টিও খেলেছেন ১০২টি। যাতে কোনও সেঞ্চুরি না পেলেও ফিফটি আছে ৭টি। ২৫.৪৫ গড়ে রান আছে ১৯০৯টি।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি