ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বাংলাদেশে নারীর ক্ষমতায়নের সাফল্যে বিস্মিত(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৪, ২০ নভেম্বর ২০১৮

বাংলাদেশে নারীর ক্ষমতায়নে অসাধারণ সব সাফল্যের চিত্র দেখে বিস্মিত ইউরোপিয় পার্লামেন্টের সদস্য ক্রিস্টেল লেসেভ্যালিয়ে। সম্প্রতি বাংলাদেশ সফর করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ, কর্মক্ষেত্রে বিপুল সংখ্যক নারীর অংশগ্রহণ আর নারীর সাফল্য দেখে আবেগাপ্লুত তিনি। ইউরোপিয় পার্লামেন্টের ওয়েবসাইটে তিনি লিখেছেন বাংলাদেশের অগ্রগতির কথা।

লাল-সবুজের বাংলাদেশে পদার্পন। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশের পরই চোখ আটকে যায় বাংলার নারীদের সাবলীল কর্মচঞ্চলতায়। ইমিগ্রেশন ডিপার্টমেন্ট থেকে শুরু করে প্রতিটি পয়েন্টেই অসাধারণ দক্ষতার পরিচয় দিচ্ছেন নারীরা। সম্প্রতি বাংলাদেশ সফর শেষে নিজের লেখনিতে এভাবেই বিস্ময় প্রকাশ করেছেন ইউরোপিয় পার্লামেন্টের সদস্য ক্রিস্টেল লেসেভ্যালিয়ে।

নির্বাচন, ধর্মীয়-আর্থ-সামাজিক প্রেক্ষাপট আর রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশ পরিস্থিতি পর্যবেক্ষণে নভেম্বরের প্রথম সপ্তাহে ঢাকায় আসে লেসেভ্যালিয়েসহ ইউরোপিয় পার্লামেন্টের ৯ সদস্যের দল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে বিস্ময়ের মাত্রা বাড়ে লেসেভ্যালিয়ের। বঙ্গবন্ধু কন্যার অসাধারণ ব্যক্তিত্ব, দেশ পরিচালনায় দক্ষতা আর শক্তিশালী নেতৃত্ব জয় করে তার হৃদয়। লেখায় উঠে এসেছে, প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে ১০ বছরে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে শেখ হাসিনার নানা কর্মকান্ড। তার দক্ষ নেতৃত্বে নিশ্চিত হয়েছে অর্থনীতি-সমাজ আর রাজনীতিতে নারীর সর্বোচ্চ অংশগ্রহণ। যার স্বীকৃতি স্বরূপ মাদার তেরেসা, ইউনেস্কে পিস ট্রি ও গ্লোবাল ওমেনস’ লিডারশিপ অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন শেখ হাসিনা।

শুধু শেখ হাসিনার ব্যক্তিত্ব নয়, বাংলাদেশে উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীর সফল অংশগ্রহণ দেখেও বিস্মিত লেসেভ্যালিয়ে। প্রথমবারের মতো সেনাবাহিনীতে মেজর জেনারেল পদে নারীকে দেখে আবেগাপ্লুত তিনি। লেসেভ্যালিয়ে লিখেছেন, বিভিন্ন প্রতিবন্ধকতা পেছনে ফেলে শিক্ষাক্ষেত্রে নারীর অংশগ্রহণ বেড়েছে। তৈরি পোশাকখাত সহ বিভিন্ন সেক্টরে কাজ করছে দুই কোটির বেশি নারী।

অসাম্প্রদায়িক ও উন্নত দেশ গড়তে শেখ হাসিনা সরকারের এমন শক্তিশালী পদক্ষেপ বিশ্বের কাছে দৃষ্টান্ত বলে মনে করে ইউরোপীয় ইউনিয়ন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি