ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাইডেনের সম্মেলনের সময় রাশিয়া ও চীনের যুদ্ধবিমান মহড়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৫, ২৫ মে ২০২২ | আপডেট: ১১:১৭, ২৫ মে ২০২২

টোকিওতে কোয়াড সম্মেলন চলাকালে জাপানের আকাশসীমার কাছে যৌথ মহড়া চালিয়েছে রাশিয়া ও চীনের একঝাঁক যুদ্ধবিমান। বিষয়টি নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে জাপান।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নবুও কিশি টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে বলেছেন, রাশিয়া ও চীনের একঝাঁক যুদ্ধবিমান দেখে জাপানের প্রতিরক্ষা বাহিনী নিজেদের যুদ্ধবিমান জড়ো করে আকাশে ওড়ায়। বিষয়টিকে জাপান সরকার উসকানি হিসেবে দেখছে বলে তিনি উল্লেখ করেন।

চীন ও রাশিয়ার যুদ্ধবিমানগুলো যখন জাপানের আকাশসীমার কাছে আসে তখন টোকিওতে জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোয়াড সম্মেলনে অংশ নিচ্ছিলেন বলে নবুও কিশি জানান।

তিনি বলেন, প্রথমে পূর্ব চীন সাগরের দিক থেকে চীনের দুটি যুদ্ধবিমান জাপান সাগরে উড়ে আসে। এরপর দুটি রুশ যুদ্ধবিমান এসে চীনা যুদ্ধবিমানের পাশাপাশি উড়তে থাকে। পরে চারটি যুদ্ধবিমান পাশাপাশি উড়ে পূর্ব চীন সাগরের দিকে যায়। কিছুক্ষণ পর রুশ যুদ্ধবিমানগুলোর পাশাপাশি আরেক জোড়া যুদ্ধবিমান উড়ে জাপান সাগরের উপর ফিরে আসে। চারটি যুদ্ধবিমান একসঙ্গে অনেক দূর উড়ে প্রশান্ত মহাসাগরের দিকে যায়।

তিনি আরও বলেন, যুদ্ধবিমানগুলোর মহড়ার সময় রাশিয়ার একটি নজরদারিতে নিযুক্ত উড়োজাহাজ জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইদো দ্বীপের কাছ দিয়ে উড়ে মূল জাপানি ভূখণ্ডের নতো উপদ্বীপের কাছে যায়। এরমধ্যে কোনো জাহাজ জাপানের আকাশসীমা লঙ্ঘন করেনি। তবে আমরা বিশ্বাস করি যে কোয়াড সম্মেলন চলাকালে উসকানি হিসেবে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

রাশিয়া ও চীন উভয় দেশই যৌথ মহড়ার কথা নিশ্চিত করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার অ্যারোস্পেস ফোর্স ও চীনের এয়ার ফোর্সের যুদ্ধবিমান জাপান সাগর ও পূর্ব চীন সাগরের আকাশে মোট ১৩ ঘন্টা যৌথ মহড়া চালিয়েছে। এ সময় অন্য কোনো দেশের আকাশসীমা লঙ্ঘন করা হয়নি।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি