ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

বাঙালি নির্মাতার তৈরি তথ্যচিত্র কানে পুরস্কৃত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৬, ২৯ মে ২০২২

৭৫ তম কান চলচ্চিত্র উৎসবে একমাত্র ভারতীয় সিনেমা হিসেবে ২০২২ সালের ‘ল’ওয়েল ডি‘অর’ পুরস্কারে ভূষিত হয়েছে ‘অল দ্যাট ব্রিদস’। এই তথ্যচিত্রটি তৈরি করেছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বাঙালি ছাত্র শৌনক সেন।

২০১৫ সালে কান চলচ্চিত্র উৎসবের সহযোগিতায় ফরাসি লেখকদের একদল ‘ল’ওয়েল ডি‘অর’ পুরস্কার দেওয়ার রীতি চালু করেছে। যার আর এক নাম, ‘গোল্ডেন আই অ্যাওয়ার্ড’। সেই সম্মানই এবার নির্মাতা শৌনকের হাতে।

দিল্লির প্রত্যন্ত গ্রাম ওয়াজিরাবাদে একটি পরিত্যক্ত বেসমেন্টে থাকেন দুই ভাইবোন। মহম্মদ সৌদ এবং নাদিম শাহজাদ। তাদের জীবন খুঁটিনাটি বিষয়কে কেন্দ্র করেই তৈরি এই সিনেমা।

তবে সব চেয়ে আকর্ষণীয় মহম্মদ এবং নাদিমের অদ্ভুত নেশা। আহত পাখি, বিশেষত কালো চিল উদ্ধার করে শুশ্রূষা করেন তারা। তারই সূত্রে গল্প মোড় নেয় অন্য খাতে।

কান-এ বিশেষ প্রদর্শন বিভাগে ‘অল দ্যাট ব্রিদস’-এর প্রিমিয়ার হয়েছিল। ৯০ মিনিটের তথ্যচিত্র সেখানেই বিচারকদের মন জয় করে নেয়। পোল্যান্ডের চিত্র পরিচালক অ্যাগনিয়েস্কা হল্যান্ড, মরক্কোর লেখক তথা নির্দেশক হিশাম ফালা ছাড়াও বিচারকমণ্ডলীতে ছিলেন খ্যাতনামী সাহিত্যিক, অভিনেতা এবং সাংবাদিক।

এই তথ্যচিত্রের প্রসঙ্গে ‘ল’ওয়েল ডি‘অর’-এর ওয়েবসাইটে এক বিচারক লিখেছেন, ‘এ পুরস্কার এমন এক সিনেমাকে দেওয়া হয়েছে যা আমাদের মনে করিয়ে দেয় যে এই ধ্বংসাত্মক দুনিয়ায় প্রতিটি জীবনের মূল্য রয়েছে এবং প্রতিটি ছোট পদক্ষেপই গুরুত্বপূর্ণ। ক্যামেরা হাতে তুলে নিয়েও আপনি একটি পাখির জীবন বাঁচাতে পারেন।’ 

সুত্রঃ আনন্দবাজার অনলাইন
আরএমএ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি