ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

‘বাঙালি মানসে তুর্কি বিপ্লবের প্রভাব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৪, ২৮ জুলাই ২০১৮

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের ভাষা-যোগাযোগ ও সংস্কৃতি বিভাগের আয়োজনে ‘বাঙালি মানসে তুর্কি বিপ্লবের প্রভাব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।   

আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের হল রুমে এ সেমিনারের আয়োজন করা হয়।

আয়োজিত এ সেমিনারের প্রবক্তা ছিলেন সাহিত্যিক এবং তুর্কি স্কলারশিপ ফেলো ও গণ বিশ্ববিদ্যালয়ের প্রভাষক সরোজ মেহেদী।  

ভাষা-যোগাযোগ ও সংস্কৃতি বিভাগের সভাপতি অধ্যাপক মনসুর মুসার সভাপতিত্বে সেমিনারে প্রধান আলোচক ছিলেন কবি, কলাম লেখক ও সাংবাদিক সোহরাব হাসান।

বিভাগের শিক্ষক কায়েস আহমেদের সঞ্চালনায় প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. ইকবাল জোবেরী, অধ্যাপক আমজাদ হোসেন,অধ্যাপক করম নেওয়াজ, ড. কৃষ্ণা ভদ্র, ড. ফুয়াদ হোসেন, সুজন মিয়া, কবি ও কালের ধ্বনির সম্পাদক ইমরান মাহফুজ, গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাসানুর রহমান, নূর-ই-তাহরিমা, লাবনী আক্তার প্রমুখ।

সেমিনারে সরোজ মেহেদী বলেন, সাম্রাজ্যবাদী শক্তির রক্ত চক্ষু আর অস্ত্রের ঝনঝনানিকে পরাজিত করেও যে স্বাধীনভাবে বাঁচা যায় তা বিংশ শতাব্দীতে তুর্কিরা পুরো পৃথিবীকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে। ফলে তুর্কি বিপ্লব ও তার প্রধান রূপকার মোস্তফা কামাল আতাতুর্ক পাশার সুনাম ও প্রভাব তখন ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। বিশেষ করে মুসলিম বিশ্বে তিনি চলে আসেন আলোচনার শীর্ষে।

তিনি বলেন, ভারতীয় উপমহাদেশের মানুষ বিশেষ করে মুসলিমরা একটি স্বাধীন রাষ্ট্র গড়ার স্বপ্ন দেখছিল সে সময়। যা হবে আধুনিক ও মানবিক একটি দেশ। কিন্তু তাদের সামনে কোনো মডেল ছিল না, ছিল না প্রেরণা নেওয়ার মতো কোনো নাম।কামাল পাশা একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করে দেখান যে সদিচ্ছা আর সাহস থাকলে স্বাধীনভাবে বাঁচা যায়। ফলে কামাল পাশাকে নিয়ে উল্লাসে ফেটে পড়ে বাঙালি বুদ্ধিজীবী মহল। কবি সাহিত্যিকদের দেখা যায় পাশার স্তুতি করে একের পর এক সাহিত্য নির্মাণ করতে। যার অগ্রভাগে ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে উদ্ধৃত দিয়ে সরোজ মেহেদী বলেন, কামাল পাশার সবচেয়ে বড় কৃতিত্বগুলোর একটি হলো এই যে, পাশা ইউরোপকে রুখে দিয়ে ইউরোপের নাকের ডগায় একটি স্বাধীন রাষ্ট্র গড়ে তোলেন। যা এশিয়া ও আফ্রিকার জন্য সবচেয়ে বড় প্রেরণা হয়ে দাঁড়ায়।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আয়েশা সিদ্দিকী, আতি-উন-নাহার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহমাদ ওদুদ, গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তমাল ব্যানার্জী, সনী আক্তার, রাধা কৃষ্ণ প্রমুখ।

এমএইচ/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি