ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বাজেটে সবুজ অর্থায়নে বরাদ্দ রাখতে হবে : ড. আতিউর রহমান

প্রকাশিত : ১৮:৩৯, ৯ ডিসেম্বর ২০১৮

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, পরিবেশ বান্ধব বিনিয়োগ ও সবুজ প্রকল্প প্রনয়ণের জন্য জাতীয় বাজেটে সবুজ অর্থায়নে বরাদ্দ রাখতে হবে। একই সঙ্গে ব্যাংকগুলোর মোট বিনিয়োগের মধ্যে পাঁচ শতাংশ ফান্ড সবুজায়ন খাতে বিনিয়োগ করা প্রয়োজন। তবে এ লক্ষ্যে দেশের তরুণ সমাজকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। বিভিন্ন কার্যক্রমের মাধ্যমেই তরুণরাই পারে সবুজ অর্থায়নের বিপ্লব ঘটাতে।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের একটি অডিটরিয়ামে ‘বাজেট অলিম্পিয়ার্ড এর গ্রান্ড ফাইন্যাল’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
একশন এইড এ অনুষ্ঠানের আয়োজন করে। অর্থনীতিবিদ অধ্যাপক এম এম আকাশ এতে সভাপতিত্ব করেন। এসময় বাজেট আন্দোলন এর সহ-সভাপতি আজগর আলীসহ একশন এইডের একাধিক কর্মকর্তারা বক্তব্য রাখেন।

অর্থনীতিবিদ ড. আতিউর রহমান বলেন, মুক্তিযুদ্ধে ৭৮ শতাংশ ছিল গ্রামের কৃষক, শ্রমিক ও খেটে খাওয়া মানুষ। ২৮ বছরের নিচেই ছিল প্রায় ৯০ শতাংশ মানুষ। এ ৯০ শতাংশ তরুণরাই যুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গাড়ার ডাকেই দেশের দরুণরা যুদ্ধে জাপিয়ে পড়েছিল। একটি স্বাধীন বাংলাদেশ, আত্মসম্মানভোধ নিয়ে বাঁচার তাগিদ এবং সমৃদ্ধশীল বাংলাদেশ গড়ার লক্ষ্যে জাতির পিতার ডাকে সারা দিয়ে তুরণরাই এগিয়ে এসেছিলেন। তাই সবুজায়ন ও সবুজ অর্থনীতির ক্ষেত্রে দেশের তরুণদেরই এগিয়ে আসতে হবে। তাদের বিকল্প নেই।

বাজেট নিয়ে তিনি বলেন, জাতীয় বাজেটে তরুণদের সম্পৃক্ততা বাড়াতে হবে। এতে বাজেট একদিকে যেমন অংশগ্রহণমূলক, অন্যদিকে সংসদ প্রাণবন্ত হবে। ফলে প্রান্তিক মানুষ বাজেটে অংশ নিতে পারবেন।

দ্রুততম মধ্যম আয়ের দেশে পরিণত করতে হলে দেশের কর আরোপের ওপর গুরুত্ব দিতে হবে। সমাজের প্রান্তিক মানুষের নিরাপত্তা দিতে হবে। এ জন্য বাজেটের ১০ শতাংশ সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ করা উচিৎ বলে মনে করছেন সাবেক এই গভর্নর।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি