ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

বাণিজ্য যুদ্ধ হলে পরিণতি ভোগ করতে হবে: ট্রাম্পকে চীনের হুঁশিয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৬, ৫ মার্চ ২০১৮ | আপডেট: ১১:০৯, ৫ মার্চ ২০১৮

যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ শুরু করলে এর পরিণতি ভোগ করতে হবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ার করে দিয়েছে চীন। চীনা পার্লামেন্ট ‘ন্যাশনাল পিপলস কংগ্রেস’ এর মুখপাত্র ঝ্যাং ইয়েসুই এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে চীন কোনো বাণিজ্য যুদ্ধ চায় না। কিন্তু যুক্তরাষ্ট্রের পদক্ষেপে চীনের স্বার্থ ক্ষতিগ্রস্ত হলে বেইজিং হাত-পা গুটিয়ে বসে থাকবে না। তারা এর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

ঝ্যাং সতর্ক করে দিয়ে আরও বলেন, ভুলের ওপর ভিত্তি করে নেওয়া নীতি দু’দেশের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে এবং এমন পরিণতি ডেকে আনবে যা কোনো পক্ষেরই কাম্য নয়।
মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে ইস্পাত আমদানির ওপর ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর ১০ শতাংশ কর আরোপের পরিকল্পনা ঘোষণার পাশাপাশি পরদিন শুক্রবার এক টুইটে ‘বাণিজ্য যুদ্ধ ভাল’ বলে মন্তব্য করার পর চীন এ প্রতিক্রিয়া প্রকাশ করল।

ট্রাম্প যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের নির্বাচনী প্রচারের সময় চীনের পণ্যের ওপর ৪৫ শতাংশ শুল্ক আরোপের যে কথা বলেছিলেন, সেটি তিনি এখন করবেন কিনা- তা নিয়ে চীন শঙ্কায় আছে।

যুক্তরাষ্ট্রে চীনের ৪০ হাজার কোটিরও বেশি ডলারের রফতানি বাণিজ্য থেকে লাভবান হওয়া নিয়েও ট্রাম্প অভিযোগ করেছিলেন। যুক্তরাষ্ট্রে চীনের এ বিপুল পণ্য রফতানির বিপরীতে চীনে যুক্তরাষ্ট্র রফতানি করে মাত্র প্রায় ১০ হাজার কোটি ডলারের পণ্য।

বাণিজ্যে এমন ফারাকের কারণে দু’দেশের মধ্যে কিছু সংঘর্ষ দেখা দেওয়াটা স্বাভাবিক বলে মন্তব্য করেন চীনা পার্লামেন্টের মুখপাত্র ঝ্যাং। তবে তিনি সহযোগিতার মধ্য দিয়ে সমস্যা সমাধানের ওপর জোর দেন।

ঝ্যাং বলেন, বণিজ্য সমস্যার সমাধান কেবল সহযোগিতার মধ্য দিয়েই করা সম্ভব। দু’দেশেরই উচিত নিজেদের মধ্যে সহযোগিতা বাড়ানো এবং বাণিজ্যে অসমতা দূর করার চেষ্টা করা। এটিই “একমাত্র সঠিক পথ।”

কোনোরকম সংরক্ষণবাদ দু’দেশের জন্যই স্বার্থপরিপন্থি হবে বলে তিনি মন্তব্য করেন। সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে চীন তাদের বাণিজ্য উপদেষ্টার বৈঠকের অপেক্ষায় আছে বলেও জানান ঝ্যাং।

দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্কের ব্যাপারে দুই দেশের নেতারাই সঠিক বিচার-বিবেচনা করবে বলে ঝ্যাং আশা প্রকাশ করেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি