ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বাফেটকে টপকে বিশ্বের সপ্তম ধনি ইলন মাস্ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৯, ১২ জুলাই ২০২০

বিশ্বব্যাপী করোনা মহামারির মধ্যেও সম্পদে ধনকুবের ওয়ারেন বাফেটকে টপকে গেছেন মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স তালিকায় বিশ্বের সপ্তম সেরা ধনীর স্থান দখল করেছেন ইলন মাস্ক। খবর সিএনএন

স্থানীয় সময় গত শুক্রবার নাগাদ মার্কিন পুঁজিবাজারে কোম্পানির শেয়ার মূল্যে ঊর্ধ্বগতির সঙ্গে সঙ্গে নিজের সম্পদমূল্যও বেড়েছে। পুঁজিবাজারে ইলন মাস্কের সম্পদমূল্য বাড়ে আরও ৬শ’ কোটি ডলার। যার ফলে তিনি টপকে গেছেন ধনকুবের ওয়ারেন বাফেটকে।

জানা যায়, ওয়ারেন বাফেট চলতি সপ্তাহে তার পরিচালিত বিনিয়োগ সংস্থা বার্কশায়ার হ্যাথওয়ের তিনশ’ কোটি ডলার সমমূল্যের শেয়ার জনকল্যাণে দান করেন। আর এই সপ্তাহেই টেসলার শেয়ারের দর বাড়ে ১০ দশমিক ৮ শতাংশের উচ্চগতিতে। ফলে দিন শেষে শেয়ার প্রতি মূল্য বেড়ে এক হাজার ৫৪৪ ডলারে উন্নীত হয়। কোম্পানিটির সামগ্রিক বাজার মূল্য এখন ২৮ হাজার ৬৫০ কোটি ডলারে পৌঁছেছে। 

টেসলার কোম্পানিটির ২০ দশমিক ৮ শতাংশ শেয়ারের মালিকানা রয়েছে ইলন মাস্কের। বর্তমানে কোম্পানিটিতে তার অংশীদারিত্বের মূল্য ৬ হাজার কোটি ডলার। টেসলারের পাশাপাশি ব্যক্তি মালিকানায় পরিচালিত মহাকাশ অভিযান কোম্পানি স্পেসএক্সের মূল বিনিয়োগকারীও মাস্ক। এছাড়া তার মালিকানায় রয়েছে আরেকটি সুরঙ্গ নির্মাণ কোম্পানিও।

গত ১২ মাসে টেসলার বাজারমূল্য পাঁচশ’ শতাংশ বেড়েছে। এসঅ্যান্ডপি ৫০০ বা মার্কিন পুঁজিবাজারের শীর্ষ পাঁচশ’ কোম্পানির তুলনায় টেসলার উত্থানের গতি ছিল অবিশ্বাস্য। যার মধ্য দিয়ে পৃথিবীর সবচেয়ে দামি ইলেকট্রিক কার নির্মাতা হয়ে উঠেছে টেসলা।

ধারণা করা হচ্ছে, এভাবে কোম্পাটির উত্থান অব্যাহত থাকলে অচিরেই অ্যামাজনের মুখ্য নির্বাহী জেফ বেজোসকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ ধনীর স্থান দখল করে নিতে পারেন ৪৯ বছরের ইলন মাস্ক। 
এএইচ/এসএ/
 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি