ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

বাস ট্রাকিং অ্যাপস তৈরি করলো জবির ‘টিম দ্যা মিডলম্যান’

জবি সংবাদদাতা

প্রকাশিত : ১৫:৪৭, ৫ ফেব্রুয়ারি ২০২০

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১১ তম ব্যাচের ৮ জন শিক্ষার্থী (টিম দ্যা মিডলম্যান) তাদের ৬ মাসের নিরলস প্রচেষ্টায় তৈরি করেছেন এক অনন্য মোবাইল অ্যাপস যার নাম দিয়েছেন “JnU Bus”। অ্যাপসটি পাওয়া যাবে গুগল প্লে স্টোরে। ‘JnU Bus’ অ্যাপস এর মাধ্যমে জবি শিক্ষার্থীরা সহজেই জানতে পারবেন তাদের বাসটি এখন কোথায় আছে।

আবাসিক সুবিধা না থাকায় বেশিরভাগ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বাসে যাতায়ত করেন। ফলে অনেক সময় দেখা যায়, শিক্ষার্থীরা সকালে বাসের জন্য বিভিন্ন রুটে অপেক্ষা করে, তাদের বাসের অবস্থান জানার জন্য বার বার ড্রাইভারকে ফোন দিতে হয়। এ জন্য শিক্ষার্থীদের পোহাতে হয় নানা ধরনের ভোগান্তি এবং গাড়ী চালানো অবস্থায় উক্ত ফোন ধরা ড্রাইভারের জন্যও বিপজ্জনক। শিক্ষার্থীদের এসকল সমস্যার কথা ভেবেই তৈরি করা হয়েছে এ্যাপসটি, এমনটিই জানিয়েছেন টিম দ্যা মিডলম্যানের অন্যতম কো-ফাউন্ডার ও ১১ তম ব্যাচের শিক্ষার্থী মেহেরাব হোসেন মাহি।

কথা বার্তার এক পর্যায়ে তিনি আরও জানান, এই অ্যাপস দিয়ে শুধুমাত্র যে শিক্ষার্থীদের বাসের অবস্থান জানা যাবে তা নয়, এটি দিয়ে শিক্ষক ও কর্মকর্তা কর্মচারীদের বাসের অবস্থান ও জানা যাবে। 

তিনি বলেন, প্রায় ৬ মাস ধরে আমাদের সকল বাসের তথ্য সংগ্রহ এবং এরপর সে অনুযায়ী ডিজাইন ও ডেভেলপ করে আমরা এটি তৈরি করেছি। প্রথম দিকে আমাদের বাস গুলোতে জিপিএস লাগানোর চিন্তা থাকলেও এখন তা করছি না কারণ এটি খুবই ব্যয়বহুল এবং যেকোন সময় নষ্ট হয়ে যেতে পারে তাই আমরা চিন্তা করছি ড্রাইভার অ্যাপ তৈরির। এক্ষেত্রে ডাইভার শুধু তার মোবাইলে অ্যাপটা চালু করে দিলেই হবে। তার মোবাইলের জিপিএস ইউটিলাইজ করেই আমরা ট্রাক করতে পারব। এভাবেই কাজ করবে আমাদের ট্রাকিং অ্যাপটি। শুধু ট্রাকিং নয় এই অ্যাপস এর মাধ্যমে কোন বাস কোথায় যাবে সেটিও জানা যাবে খুব সহজেই।

এছাড়াও তিনি আরও বলেন, প্রথম পরিসরে শিক্ষার্থীদের ১২টা বাস (আড়িয়াল, বিজয়-১, চন্দ্রমুখী, রজতরেখা, স্বপ্নীল, স্বপ্নচূড়া, উল্কা-৩, প্রজন্ম-১, উত্তরণ-২, ঐতিহ্য, বংশী) এর অবস্থান জানা যাবে এই এ্যাপস দিয়ে এবং শিক্ষকদের ২টি বাসের অবস্থান জানা যাবে। দ্রুতই অন্যান্য বাস গুলোর ট্রাকিং সুবিধা দিতে পারব বলে আশা করছি। এই অ্যাপসটির ব্যাপারে সবাইকে জানানোর জন্য আমরা আজ (০৩ জানুয়ারি) থেকে ক্যাম্পেইন শুরু করেছি।

‘টিম দ্যা মিডলম্যান’ এর অন্যান্য সদস্যরা হলেন- মেহরাব হোসেন মাহি, সাদমান আহমেদ, আশিক জিদনী, মাহবুবুর রহমান, মাহদী হাসান, নাইম মোহাম্মদ বাবর, ফাইজুল করিম ও আনিসুজ্জামান সানী। অ্যাপসটি তৈরির ক্ষেত্রে শিক্ষকদের থেকে আর্থিক সুবিধা সহ নানাবিধ সহায়তা পেয়েছেন বলে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ‘টিম দ্যা মিডলম্যান’।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি