ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিজেপিতে উল্লাস, কংগ্রেসে শোক

প্রকাশিত : ১৮:১৭, ২৩ মে ২০১৯ | আপডেট: ১৮:৩৬, ২৩ মে ২০১৯

ভারতে লোকসভার নির্বাচনে সাতদফার ভোট গ্রহণ শেষ হয় ১৯ মে। আজ বৃহস্পতিবার শুরু হয় ভোট গণনা। ভোট গ্রহণের আগে ও পরে ভারতের মসনদে কে বসছেন, তা নিয়ে বিশ্লেষণ হয়েছে কয়েকদফা। ভোটের পরে বুথফেরত যত জরিপ হয়েছে সবগুলোতে এগিয়ে ছিলেন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

বৃস্পতিবার সকাল ৮টায় ভোট গণনা শুরু হলে স্পষ্ট হতে থাকে, কে আসছেন ভারতের নতুন নেতৃত্বে। ইভিএমে যেসকল কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়, সেগুলোর ফল দ্রুত প্রকাশিত হয়। যার অধিকাংশতে জয় পায় বিজেপি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিটি কেন্দ্রে বিজেপির জয়ের খবর আসতে থাকে। উল্লাসে ফেঁটে পড়ে মোদী সমর্থক ও ভক্তরা। উল্টো চিত্র বিরোধী শিবিরে। বুথ ফেরত জরিপের সঙ্গে নিজেদের বাস্তবিক পরাজয় দেখে কোণঠাসা রাহুল গান্ধীর কংগ্রেস জোট। শেষ খবর পাওয়া পর্যন্ত বেসরকারিভাবে বিজেপি জোট ৩৪৪, কংগ্রেস ৯৩, তৃণমূল কংগ্রেস ২৩, বিএসপি ১৩ ও অন্যান্য ১১৩ আসনে এগিয়ে।

এদিকে ভারতের এ নির্বাচনের দিকে তাকিয়ে ছিলিন বিশ্ব ক্ষমতাধর দেশগুলো। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, ইসরাইলসহ কয়েকটি দেশ মোদীকে অভিনন্দন জানিয়েছেন। প্রতিশ্রুতি দিয়েছেন পাশে থাকার। ২০১৪ সালে ৩০ বছরের অতীত ইতিহাস ভেঙে বিজেপির পক্ষ থেকে প্রথমবার ক্ষমতায় আসেন কট্টোর হিন্দুবাদী নরেন্দ্র মোদী। সেবার ভরাডুবি হয়েছিল কংগ্রেসের। মাত্র ৪৪টি আসন পায় তারা। এবারের নির্বাচনে অতীতের সকল ইতিহাস মুছে ফের ক্ষমতায় আসছেন মোদী।

গতবারের নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি ক্ষমতায় এসে মুসলিমদের বিরুদ্ধে কট্টোর নীতি গ্রহণ করেন। সাম্প্রতিক সময়ে কাশ্মির বিতর্কে অনেকেই ভেবেছিলেন মোদীকে লাল কার্ড দেখাবে ভারবাসী। কিন্তু হয়েছে উল্টোটা।
দেশটির মুসলিমদের আশা ছিল সরকার পরিবর্তন হবে। নতুন করে মোদী ক্ষমতায় আসায় উদ্বিগ্ন দেশটির মুসলিমরা।
এদিকে, গতবারের তুলনায় কংগ্রেস আসন বেশি পেলেও মোদীর ধারে কাছেও নেই রাহুল জোট। ফলে, বিপাকেই পড়তে হলো কংগ্রেসকে। মোদীর পুনরায় ক্ষমতায় আসা ও কংগ্রেসের এমন ভরাডুবির কারণ খতিয়ে দেখছে বিশ্লেষকরা।

অপরদিকে, শুধু ভারত নয় পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের দুর্গে আঘাত হেনেছেন মোদী। ৪০টি আসনের মধ্যে ২৩টিতে জিতে যদিও সরকার গঠন করতে বাধা নেই মমতার, তারপরও, ১৮টিতে জয়ী মোদীর বিজেপির অবস্থান বেশ ভোগাবে মমতা বন্দ্যোপাধ্যয়কে। এক টুইটবার্তায় মমতা তার দলের নির্বাচিতদের আগাম শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি তিনি বলেন, সব পরাজয়, পরাজয় নয়।

এর আগে ভোট গণনার আগের দিন ইভিএম নিয়ে প্রশ্ন তুলেছিলেন মমতা। যদিও তা অস্বীকার করে নিজেদের পরাজয় ঢাকতেই এমন অভিযোগ বলে মন্তব্য করেন মোদী।

এদিকে, লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির বিজয় সুনিশ্চিত ভেবে দলের ২০ হাজার কর্মীকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি। আজ সন্ধ্যায় রাজধানী নয়াদিল্লিতে দলের সদর দফতরে যাবেন এসব কর্মী।

বিজেপি নেতারা বলছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উষ্ণ সংবর্ধনা জানাতেই এ আয়োজন। আর জয়ী নেতাদের ২৫ মের মধ্যে দিল্লিতে আসতে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি। বুথফেরত জরিপে জয়ের আভাস পেয়ে গত মঙ্গলবার এনডিএ একটি বৈঠক করে। সেখানে মোদিকে ফুলের মালা দিয়ে অভ্যর্থনা জানানো হয়।

ভারতের নিম্নকক্ষের এ নির্বাচনে ৫৪৩ আসনের মধ্যে ২৭২ আসনে জয়ী হলে যেকোন পার্টি সরকার গঠন করতে পারে। এ নির্বাচনে ৬৭০ দলের ৮ হাজার প্রার্থীর অংশ গ্রহণ করেন।

আই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি