ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বিরাট কোহলির বিশ্বরেকর্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৬, ১৫ আগস্ট ২০১৯

ওয়ানডে ক্রিকেটে প্রায় প্রতিটি ম্যাচেই কোনও না কোনও নতুন নজির গড়ছেন বিরাট কোহলি। পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করে একাধিক রেকর্ড গড়েছিলেন ভারত অধিনায়ক। এবার তৃতীয় ম্যাচেও ৯৯ বলে অপরাজিত ১১৪ রানের ইনিংস খেলার পর কিংবদন্তি শচীন টেন্ডুলকারের একটি বিশ্বরেকর্ড ছোঁয়ার পাশাপাশি আরও কয়েকটি নজির গড়েন কোহলি।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে কোনও একটি প্রতিপক্ষ দেশের বিরুদ্ধে সব থেকে বেশি ৯টি সেঞ্চুরি করার রেকর্ড ছিল শচীনের ঝুলিতে। এবার সেই রেকর্ডে ভাগ বসালেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯টি ওয়ানডে সেঞ্চুরি করেছেন শচীন। আর কোহলি সে রেকর্ড ছুঁলেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও ৮টি সেঞ্চুরি রয়েছে কোহলির।

অন্যদিকে ওয়ানডে ফর্ম্যাটে শচীন ও কোহলি দু’জনেই ৮টি করে শতরান করেছেন শ্রীলঙ্কার বিরুদ্ধে। এই দুই ভারতীয় তারকা ছাড়া বিশ্বের আর কোনও ব্যাটসম্যানই ৭টি’র বেশি ওয়ান ডে সেঞ্চুরি করতে পারেননি নির্দিষ্ট কোনও একটি প্রতিপক্ষের বিরুদ্ধে৷

বুধাবার শচীনকে ছোঁয়া ছাড়াও অন্তর্জাতিক ক্রিকেটে অনন্য একটি বিশ্বরেকর্ড গড়েন বিরাট। সব ফর্ম্যাট মিলিয়ে এক দশকে ২০ হাজার অন্তর্জাতিক রান করার কৃতিত্ব অর্জন করেন কোহলি। চলতি দশকেই তিনি ২০ হাজার আন্তর্জাতিক রান করে ফেললেন। যে নজির নেই বিশ্বের আর কোনও ব্যাটসম্যানেরই। 

এর আগে রিকি পন্টিং এক দশকে করেছিলেন ১৮ হাজার ৯৬২ রান। জ্যাক ক্যালিস করেছেন ১৬ হাজার ৭৭৭ রান। ভারতীয়দের মধ্যে শচীন টেন্ডুলকার এক দশকে করেছেন ১৫ হাজার ৯৬২ রান। আরেক ভারতীয় রাহুল দ্রাবিড় করেছেন ১৫ হাজার ৮৫৩ রান।

ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বি-পাক্ষিক ওয়ানডে সিরিজেও একটি অনবদ্য নজির গড়েন বিরাট। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এ দু'দলের দ্বি-পাক্ষিক ওয়ানডে সিরিজে সব থেকে বেশি রান করা ক্রিকেটার এখন তিনিই। কোহলি টপকে গেছেন রামনরেশ সারওয়ানকে। প্রাক্তন ক্যারিবিয়ান তারকা ভারতের বিরুদ্ধে দেশের মাটিতে সব মিলিয়ে ৭০০ রান করেছিলেন। সারওয়ানকে টপকাতে কোহলির দরকার ছিল ২৫ রান। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বিরাটের সংগ্রহ এখন ৭৯০।

এদিকে ক্যারিবিয় দ্বীপপুঞ্জে এ নিয়ে টানা তিনটি ওয়ানডে সেঞ্চুরি করলেন কোহলি। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে কোহলির ওয়ানডে সেঞ্চুরির সংখ্যা এখন ৪টি। যা আরও একটি রেকর্ড।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি