ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

বিশ্ব গণমাধ্যমে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৩, ১২ মে ২০১৮

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণের মধ্যে দিয়ে ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট বিশ্বে নাম লিখিয়েছে বাংলাদেশ। এ খবর আন্তর্জাতিক গণমাধ্যমেও বেশ গুরুত্বের সঙ্গে প্রচার করেছে।

বার্তা সংস্থা এএফফি’র বরাত দিয়ে ভারতের এনডিটিভি তাদের খবরে স্যাটেলাইটটির বর্ণনা দিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য উদ্ধৃত করে সংবাদ প্রকাশ করেছে। পার্শবর্তী বিভিন্ন দেশও এ স্যাটেলাইটের সেবা পেতে পারে বলেও সংবাদে উল্লেখ করা হয়।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য উদ্ধৃত করে বলা হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মধ্য দিয়ে আজ আমরা মহাকাশে বাংলাদেশের পতাকা উত্তোলন করেছি। এটা বাংলাদেশের বাংলাদেশের অগ্রগতির ধারাবাহিকতার আরেকটি মাইলস্টোন।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনএ’র খবরে বলা হয়, স্যাটেলাইটটি বাংলাদেশ ছাড়াও ওই অঞ্চলে টিভি ইন্টার ও অন্যান্য টেলিকম সেবা দেবে। এছাড়া যুক্তরাষ্ট্রের ফক্স নিউজসহ আরও অন্যান্য আন্তর্জাতিক গণমাধ্যম বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট এর খবর গুরুত্বের সঙ্গে প্রকাশ করেছে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বেশ গুরুত্ব দিয়ে সংবাদ প্রকাশ করেছে। এই সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ বিভিন্ন দেশে বাংলাদেশি জনগণ এবং বাংলাদেশের মানুষ উপভোগ করেছে। বাংলাদেশের মানুষ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করায় বেশি খুশি।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উৎক্ষেপণ স্টেশন থেকে শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিটে ফ্যালকন ৯ রকেট উৎক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। এটি কক্ষপথে পৌঁছাতে নির্ধারিত ৩৩ মিনিট সময় নেয়। এর কিছুক্ষণ পর ভূ-পৃষ্টে ফিরে এসেছে রকেটটি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি