ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

বৃদ্ধ নিবাসে বৃদ্ধদের একলা ঈদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫১, ২৬ জুন ২০১৭ | আপডেট: ১৬:৫২, ২৬ জুন ২০১৭

বার্ধক্যের অসহায়ত্ব ও অক্ষমতা পরিবারে সদস্যদের কাছে বিরক্তিকর হওয়ায় অনেকের আশ্রয় বৃদ্ধ নিবাসে। যদের জন্য জীবনের সব অর্জন বিলিয়ে দিয়েছেন সেই সন্তানরা এখন পাশে নেই। এমনকি ঈদ আনন্দের দিনেও খোজ নেয়নি প্রিয় সন্তান।  

বাবা-মায়ের প্রতি সন্তানদের চরম অবহেলা-অবজ্ঞার ফসল বৃদ্ধাশ্রমে বসবাস। অনেক সন্তান বৃদ্ধ বাবা-মাকে পরিবারের বোঝা ভেবে পাঠিয়ে দেন বৃদ্ধাশ্রমে। নিষ্প্রাণ, বোধশূন্য, গতানুগতিক জীবনযাত্রার বাইরে থাকা ওইসব বাবা-মা কেমন আছেন তারা, জানতে চাইলে শুধু দীর্ঘস্বাস আর হতাশাই ফুটে ওঠে।

প্রায় প্রতিদিনিই বুকের ভেতর পাথর চাপা কষ্ট, হতাশা ও শূন্যতা নিয়ে প্রিয়জনের পথ চেয়ে বসে থাকেন প্রবীণ এ প্রকৌশলী। সত্তরোর্ধ এ প্রকৌশলীর রয়েছে স্ত্রী ও চার সন্তান ঈদের খুশি ভুলেই গেছেন বিগত প্রায় ১০ বছর । জীবনের শেষ সময়টুকু এরকম যেন না হয় সে দাবী তার।

কথা হয়, সাবেক এক অধ্যাপক ও এক অধ্যক্ষের সাথে। পরিবার পরিজন সবই আছে তাদের। সেখানে জায়গা নেই তাদের তাই নেই ঈদের আনন্দও। কিন্তু কেন? এমন প্রশ্নের উত্তর দিতে চাননা তারা কেউই। বলেন, ১ যুগের বেশী সময় পার হয়েছে এখানে। তাদের ছাড়াই বাকীটা কেটে যাবে।

প্রবীন নিবাসে একাকিতের¡ সাথে দির্ঘ শ্বাস নিয়েই কাটছে তাদের জীবন। এক সময়ে যে সন্তানরা তাদের প্রাণের স্বত্ত্বা হয়ে থাকতো এখন ঈদ আনন্দের দিনেও তাদের দেখা মেলা ভার। 

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি