ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

বেসরকারি মেডিকেলের শিক্ষার মানে নজর দিতে প্রধানমন্ত্রীর আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৮, ১৮ মার্চ ২০১৮ | আপডেট: ১৮:৪৮, ১৮ মার্চ ২০১৮

বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার মানের দিকে নজর দেওয়ার উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রত্যেক মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের জন্য পাঠাগারের একান্ত প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, এজন্য চিকিৎসকদের পেশাজীবী সংগঠনগুলোকে ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে হবে।

রোববার সকালে কৃষিবিদ ইন্সটিটিউশনে বাংলাদেশ সোসাইটি অফ ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন (বিএসসিসিএম) এবং বাংলাদেশ সোসাইটি অফ ক্রিটিক্যাল কেয়ার নার্সিংয়ের যৌথ উদ্যোগে ১০ দিনব্যাপী তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন (ক্রিটিকন-থ্রি) উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে শেখ হাসিনা দেশের খ্যাতিমান চিকিৎসকদের বই লেখার তাগিদও দেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রাইভেট সেক্টর এগিয়ে আসছে। তাই সেখানে তারা যে মেডিকেল কলেজ করছে সেখানে আরেকটু নজর দেওয়া দরকার।

শেখ হাসিনা বলেন, আমাদের ভালো ভালো ডাক্তাররা অনেক নামকরা হয়ে গেলেও বই লেখেন না। লেখাটেখা একটু কম হচ্ছে। কিন্তু মেডিকেল সায়েন্স অনেক এগিয়ে যাচ্ছে। আর তাই এই বই এতো দামী।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী যুগোপযোগী স্বাস্থ্যনীতি প্রণয়ন এবং গত ৯ বছরে ১২ হাজার ৭২৮ জন সহকারি সার্জন এবং ১১৮ জন ডেন্টাল সার্জন, মাঠ পর্যায়ে ১৩ হাজার স্বাস্থ্যকর্মী ও প্রায় সাড়ে ১২ হাজার নার্স নিয়োগ দেওয়ার কথা উল্লেখ করেন।

সেবিকাদের মর্যাদা দ্বিতীয় শ্রেণীতে উন্নীত করার কথা মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমাদের নার্সিংটাও যে একটা মর্যাদাপূর্ণ পেশা মানে, মানবতার সেবামূলক পেশা এই জিনিষটা যেনো মানুষের মধ্যে উপলব্ধি হয়।

সম্প্রতি সিঙ্গাপুর সফরে সেদেশের সরকার প্রধানের সঙ্গে উন্নত চিকিৎসার বিষয়ে যে কথা হয়েছে, তাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, দর্শনার্থীদের প্রবেশের বিষয়ে চিকিৎসকদের আরও শক্ত হতে পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই জায়গাটায় আপনাদের কড়াকড়ি করতে হবে।

এ সময় অনুষ্ঠানমঞ্চে উপস্থিত স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্যসচিব সিরাজুল হক খান এবং বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিনের দষ্টি আকর্ষণ করেন শেখ হাসিনা। বলেন, এ ব্যাপারে আপনাদের আরও একটু দৃষ্টি দিতে হবে।

ক্রিটিক্যাল কেয়ার ইউনিট এবং ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভিজিটর কর্নার করে দেওয়ার পরামর্শ দিয়েছেন শেখ হাসিনা। তিনি বলেন, এখন তো ডিজিটাল যুগ। তাই দরকার হলে মনিটরে রুগী দেখবে। অথবা গ্লাস দেওয়া থাকবে। গ্লাসের বাইরে থেকে দেখবেন।

বিএসসিসিএমের সভাপতি ইউ এইচ সাহেরা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্যসচিব এবং বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ছাড়াও এই সংগঠনের মহাসচিব এ এস এফ আরিফ আহসান বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন ক্রিটিকন থ্রির সভাপতি মির্জা নাজিমউদ্দিন।

উল্লেখ্য, দেশে বর্তমানে ৬৯টি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। সরকারি-বেসরকারি মিলে ডেন্টাল কলেজের সংখ্যা ২৮টি। দেশে মোট সরকারি মেডিকেল কলেজের সংখ্যা ৩৬টি।

একে// এআর


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি