ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

ব্রিটেনে মোস্ট ওয়ান্টেডের তালিকায় বঙ্গবন্ধুর খুনি মুঈনুদ্দিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫১, ১৯ জুলাই ২০১৭ | আপডেট: ১৭:৪৯, ১৯ জুলাই ২০১৭

ব্রিটেনে মোস্ট ওয়ান্টেড অপরাধীর তালিকায় বঙ্গবন্ধুর খুনি চৌধুরী মুঈনুদ্দিদের নাম প্রকাশ করেছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা-ইন্টারপোল। এই তালিকায় চৌধুরী মুঈনুদ্দিন ছাড়াও আরও ২৪ জনের নাম প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার ব্রিটেনের সংবাদ মাধ্যম মিরর অনলাইন ইন্টারপোলের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে।
 
চৌধুরী মুঈনুদ্দিন মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি। ১৯৭১ সালে মুঈনুদ্দিনের সংঘটিত অপরাধের বর্ণনাও দেওয়া হয়েছে ইন্টারপোলের ওই তথ্যে। এতে বলা হয়, ৬৭ বছর বয়সী চৌধুরী মুঈনুদ্দিন ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সাংবাদিক, শিক্ষক এবং চিকিৎসক হত্যার অভিযোগে অভিযুক্ত।  

বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে  যুদ্ধপরাধ ট্রাইব্যুনাল তাকে মৃতু্দণ্ড দেন। লন্ডনে বসবাসরত চৌধুরী মুঈনুদ্দিন বিচার চলাকালে আদালতে হাজিরা দেননি এবং সব সময় নিজেকে নির্দোষ দাবি করে আসছেন।

বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, অষ্ট্রেলিয়া ও ভারত দেশে ফিরিয়ে আনতে খুঁজছে এমন ব্যক্তিও রয়েছেন ২৫ ব্রিটিশ অপরাধীর মধ্যে। ছবিসহ প্রকাশিত এই অপরাধী তালিকায় প্রত্যেকের অপরাধের কথাও বর্ণনা করা হয়েছে। এই তালিকায় তিনজন নারীও রয়েছেন।

এদিকে ফাঁসির দণ্ডপ্রাপ্ত চৌধুরী মুঈনুদ্দিনকে বাংলাদেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকরের দাবি জানিয়ে আসছেন ব্রিটেনে বসবাসরত বাংলাদেশিরা। সরকারও দীর্ঘদিন ধরে বঙ্গবন্ধুর খুন মুঈনুদ্দিনকে ফিরিয়ে দিতে যুক্তরাজ্য সরকারের প্রতি দাবি জানিয়ে আসছে।

//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি