ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ভারতে ধুলোঝড় ও বজ্রপাতে নিহত অন্তত ৯৪

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৫, ৩ মে ২০১৮

ভারতের উত্তরাঞ্চলীয় উত্তর প্রদেশ, রাজস্থান ও উত্তরাখন্ড  এ তিনটি রাজ্যে ধুলোর ঝড় আর বজ্রপাতে এখন পর্যন্ত ৯৪ জন মারা গেছেন বলে জানা গেছে। বুধবার সন্ধ্যায় হঠাৎই ওই ঝড় আর বজ্রপাত শুরু হয়, সঙ্গে বেশ কিছু জায়গায় নামে প্রবল বৃষ্টি।

এই ঝড়বৃষ্টিতে সবথেকে বেশি মৃত্যু হয়েছে উত্তর প্রদেশ আর রাজস্থানে। উত্তরপ্রদেশে ৬২ জন আর রাজস্থানে ৩২ জন মারা গেছেন। গাছ উপড়ে পড়েছে, বহু বাড়ির ছাদ উড়ে গেছে দুই রাজ্যেই।

এদিকে উত্তরাখন্ড রাজ্যের চামোলিতেও মেঘ ভাঙ্গা বৃষ্টিতে (ক্লাউডবার্স্ট) ভূমি ধসের খবর আসতে শুরু করেছে।

উত্তরপ্রদেশ সরকার বলছে আগ্রাতে সব থেকে বেশি ৩৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও বিজনৌর, বেরিলি, সাহারানপুর, পিলিভিট, ফিরোজাবাদ সহ নানা জেলা থেকে এসেছে মৃত্যুর খবর।

অন্যদিকে রাজস্থান সরকার বলছে এখনও পর্যন্ত তারা ৩২ জনের মৃত্যুর কথা নিশ্চিত করতে পারছে। মরুভূমির ওই রাজ্যে বৃষ্টি বা বজ্রপাত না হলেও প্রবল বেগে ধুলোর ঝড় চলেছে।

ধুলোর ঝড়ে বহু বাড়ি ধসে পড়েছে - আর সেই বাড়িঘর চাপা পড়েই ঘুমন্ত অবস্থায় রাজস্থানে বহু লোক মারা গেছেন। তবে ভারতীয় আবহাওয়াবিজ্ঞান দপ্তর বলছে এই প্রবল ঝড়-বৃষ্টি মোটেই অস্বাভাবিক কিছু নয়।

আবহাওয়াবিজ্ঞান দপ্তরের মহাপরিচালক কে জে রমেশ গণমাধ্যমকে বলেন, এই ধুলোর ঝড় বা ব্রজ সহ বৃষ্টিপাতের মূল কারণ হল `ওয়েস্টার্ন ডিস্টার্বেন্স` বা পশ্চিমী ঝঞ্ঝা।

এমএইচ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি