ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভারতের ৬ রাজ্যে নিষিদ্ধ ‘পদ্মাবত’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১২, ১৮ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৩:৩২, ১৮ জানুয়ারি ২০১৮

সিনেমার নাম আগে ছিল পদ্মাবতী। বিতর্কের জেরে নতুন নাম হয়েছে ‘পদ্মাবত’শুধু নাম ছেটে দেওয়া নয়, স্পেশাল কমিটি সেন্সর বোর্ডের সুপারিশ মেনে সিনেমার দৃশেও কাঁচি চালাতে হয়েছে সিনেমার প্রযোজকদের। তারপরেও থামেনি বিতর্ক। মুক্তিকে কেন্দ্র করে জটিলতা বাড়ছে।

ইতিমধ্যে বিজেপি শাসিত ৪টি রাজ্য- রাজস্থান, গুজরাত, মধ্য প্রদেশ ও হরিয়ানাতে সিনেমাটি মুক্তি প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কারণ সিনেমা মুক্তি পেলে রাজ্যের আইন শৃঙ্খলার পরিস্থিতির অবনতি হতে পারে এই আশংকা প্রকাশ করা হচ্ছে। আর এ জন্যই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন সিনেমার নির্মাতারা।

তাদের বক্তব্য, সেন্সর বোর্ড ছাড়পত্র দেওয়ার পর কেন সিনেমাকে নিষিদ্ধ করা হল? সেন্সর বোর্ডের সুপারিশ মতো সিনেমার নাম পরিবর্তন করা হল। এছাড়া আরও পাঁচটি পরিবর্তন করা হয়। শীর্ষ আদালত পিটিশনটি গ্রহণ করেছে। জানিয়েছেন খুব তাড়াতাড়ি মামলার শুনানি হবে।

রাণি পদ্মাবতীকে কেন্দ্র করে গল্প বুনেছেন সিনেমার পরিচালক সঞ্জয় লীলা বনসালি। প্রথমে ‘পদ্মাবতী’ নামে গত বছর ১ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা ছিল সিনেমাটির। কিন্তু সিনেমার পরিচালকের বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগে সরব হয় কারনি সেনা। তাদের আন্দোলনের চাপে সিনেমার মুক্তি দিন পিছিয়ে দেওয়া হয়। এমনকি বিক্ষোভকারীদের চাপে এক একটি রাজ্য সিনেমার প্রদর্শনীর উপর নিষেধাজ্ঞা জারি করা শুরু হয়।

বিতর্কে ইতি টানতে সেন্সর বোর্ড ইতিহাসবিদ ও রাজস্থানের রাজপরিবারের সদস্যদের জন্য স্পেশাল প্যানেল বসিয়ে তাদেরকে সিনেমাটি দেখান হয়। এরপর তাদের পরামর্শ মত সিনেমাতে কিছু পরিবর্তন করা হয়। তখনই সিনেমার নাম পাল্টে ‘পদ্মাবত’ করা হয়।

সূত্র : কলকাতা টোয়েন্টিফোর

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি