ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ভোট গণনার আগে অমিত শাহর ৬ প্রশ্ন

প্রকাশিত : ১০:০৩, ২৩ মে ২০১৯

ভারতের লোকসভা নির্বাচনের ভোটগণনা শুরু হয়েছে। সারা দেশে সবশেষ পাওয়া খবর অনুযায়ী বিজেপি এগিয়ে রয়েছে। তবে গণনাকে কেন্দ্র করে ভারতজুড়ে টানটান উত্তেজনা বিরাজ করছে।

ভোট গণনার আগে বিজেপির সভাপতি অমিত শাহ বিরোধীদের উদ্দেশ করে ৬ প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন। ইভিএম বিকৃত করার অভিযোগকে পাল্টা অভিযোগ করেছেন তিনি।

এছাড়া ভোট গণনা শুরুর আগে নির্বাচন কমিশন ভিভিপ্যাটের স্লিপের সঙ্গে ইভিএম মিলিয়ে দেখার বিরোধীদের দাবিকে উড়িয়ে দিয়েছেন তিনি।

বেশিরভাগ বিজেপি নেতাই মনে করেন, বিরোধীরা যখন কোনো নির্বাচনে জয়ী হয় তখন তারা ইভিএম কারচুপির কথা বলে না। ।

সেই একই বক্তব্য দিয়ে এক টুইটার পোস্টে ৬টি প্রশ্ন করেন অমিত শাহ।

টুইটের শুরুতেই অমিত শাহ অরবিন্দ কেজরিওয়ালকে কটাক্ষ করে বলেন, যার আম আদমি পার্টি ‘দিল্লিতে ৭০-এ ৬৭টি আসন পেয়ে ঐতিহাসিক জয় পেয়েছিল।`

টুইটে লেখেন- ‘যদি ইভিএম সন্দেহজনক হত, তাহলে এই দলগুলি কেন অফিসে আসেনি?`

অমিত শাহ বলেন, বিরোধী দলগুলি নির্বাচন কমিশনকে ‘হ্যাকাথন`-এর চ্যালেঞ্জ করেনি। এমনকী, সম্পূর্ণ স্বচ্ছতা আনতে ভিভিপ্যাটও নিয়ে আসা হয়। তিনি একথা বলে জানতে চান, ‘গোটা পদ্ধতিকে বারবার প্রশ্ন করাটা কতটা শোভনীয়?

গণনার দু`দিন আগে গণনা পদ্ধতি পরিবর্তন করার বিরোধী দলের দাবি ‘অসাংবিধানিক` বলে মনে করেন অমিত শাহ। কেননা তা সব রাজনৈতিক দলের কাছে সম্মতি ও গ্রহণযোগ্যতা পায়নি।

অমিত শাহ বলেন, এগজিট পোল বিজেপির জয়ের সম্ভাবনা কথা বলার পরেই বিরোধীরা এই ইস্যুটি তুলে ধরেছে।

দলীয় সহকর্মী ও কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলির কথারই প্রতিধ্বনি তুলে তিনি বলেন, আমি বিরোধীদের বলতে চাই এগজিট পোল তৈরি হয় বিভিন্ন ব্যক্তির সাক্ষাৎকারের ভিত্তিতে, ইভিএম যন্ত্রের ভিত্তিতে নয়। বিরোধীরা কীভাবে এগজিট পোলের ব্যাপারে ইভিএম নিয়ে প্রশ্ন তুলতে পারে?

তিনি টুইটে লেখেন- সুপ্রিম কোর্ট তিনটি ভিন্ন জনস্বার্থে মামলায় বিচার করে ইভিএম নিয়ে তাদের মত জানিয়েছে। বলা হয়েছে, প্রতিটি বিধানসভা নির্বাচনক্ষেত্রে ৫টি ভিভিপ্যাট গণনা করা হবে। তার মানে বিরোধীরা কি সুপ্রিম কোর্টের জ্ঞান নিয়েও প্রশ্ন তুলছে?

সব শেষে উপেন্দ্র কুশওয়াহার মতো যারা বিজেপি ‘ভোট লুট` করে জিততে চেষ্টা করলে প্রতিহিংসা ছড়ানোর কথা বলেছেন তাদের হুঁশিয়ারি দিয়েছেন অমিত শাহ ।

অমিত শাহ লেখেন- কোনো কোনো রাজনৈতিক দল ভোটের ফলাফল আশানুরূপ না হলে প্রতিহিংসা ছড়ানোর হুমকি দিয়েছে। এই ধরনের বক্তব্য অত্যন্ত আপত্তিকর।

তিনি চ্যালেঞ্জ করে বলেন, আমি বিরোধীদের বলতে চাই, হিংসার কোনো জায়গা নেই। আমি বিরোধীদের কাছে জানতে চাই এই ধরনের অগণতান্ত্রিক মন্তব্য করে তারা কাকে চ্যালেঞ্জ করতে চাইছে?


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি