ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ভ্রমণ স্মৃতিচিহ্ন দুই মুঠি বালুতেই জেল-জরিমানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৭, ২২ আগস্ট ২০১৯

ফরাসি দুই পর্যটক ভ্রমণ শেষে স্মৃতি হিসাবে সমুদ্র থেকে বালি কুঁড়িয়ে আনতে গিয়ে পড়েছেন মহা ফ্যাসাদে। জড়িয়ে পড়েছেন আইনি ঝামলায়। সেখানকার আইন অনুযায়ী তাদের ১ থেকে ৬ বছরের জেল এবং এর সঙ্গে আর্থিক জরিমানাও হতে পারে। .

এই ঘটনাটি ঘটেছে ইতালির সার্দিনিয়ার দক্ষিণ-উপকূলবর্তী এলাকায়। জানা গেছে, গত সপ্তাহে এই এলাকায় ভ্রমণে আসেন দুই ফরাসি পর্যটক। সার্দিনিয়ার কিয়া বিচে সময় কাটান তারা। ফেরার সময় এই বিচ থেকে ভ্রমণের স্মৃতিচিহ্ন হিসাবে কিছুটা বালি বোতলবন্দি করে নেন। 

কিন্তু ইতালীয় নিরাপত্তারক্ষীর নজরে পড়ে যায় বিষয়টি। সঙ্গে সঙ্গে আটক করা হয় দুই পর্যটককে। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় প্রায় ৪১ কিলোগ্রাম বালি। যা ১৪টি বোতলে আলাদা আলাদাভাবে নিয়ে যাচ্ছিলেন তারা।
ইতালির পরিবেশ রক্ষা আইন অনুযায়ী বেআইনিভাবে সমুদ্রতট থেকে বালি নিয়ে যাওয়া অপরাধ। এই অপরাধের শাস্তি হিসেবে জেল-জরিমানার বিধানও রেখেছে তারা। এই বিধান মতে দুই পর্যটকের ১ থেকে ৬ বছর পর্যন্ত জেল হতে পারে। এর সঙ্গে ৩০০০ ইউরো আর্থিক জরিমানা করা হতে পারে। 

জানা গেছে, ২০১৭ সালের আগস্ট থেকে সার্দিনিয়ার উপকূলবর্তী এলাকায় এই আইন কার্যকর করা হয়। যদিও এই আইন সম্পর্কে কিছুই জানতেন না বলেই দাবি করেছেন ওই দুই ফরাসি পর্যটক।

এর আগে এখানে ঘুরতে আসা পর্যটকরা সমুদ্রতট থেকে বালি, নুড়ি, ঝিনুক কুঁড়িয়ে নিয়ে যেতেন। আর পরবর্তীকালে অনলাইনে এগুলো চড়া দামে বিক্রি করতেন। 

এ বিষয়ে রোমের দূতাবাস থেকেও সতর্ক করে জানানো হয়, আপাতদৃষ্টিতে এটি খুব সাধারণ একটি বিষয় বলে মনে হলেও এসব ঘটনায় পরিবেশের উল্লেখযোগ্যভাবে ক্ষতি হচ্ছিল যা পরে আইন করে ঠেকানোর চেষ্টা চলছে।

এএইচ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি