ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মমমতার গ্রিন সিগন্যাল ছাড়া তিস্তা চুক্তি হবে না: সুষমা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৮, ২৯ মে ২০১৮

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্মতি ছাড়া তিস্তা চুক্তি সম্ভব নয় বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তবে তিস্তা চুক্তি নিয়ে এখনই আশা ছেড়ে দিচ্ছেন না তিনি। মোদী সরকারের চার বছরেও তিস্তা চুক্তিতে পৌঁছাতে না পারা সরকারের ব্যর্থতা কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সুষমা এ মন্তব্য করেন।

সোমবার নয়াদিল্লিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাংলাদেশের সঙ্গে তিস্তা চুক্তির বিষয়ে সুষমা বলেন, ‘এই চুক্তির ব্যাপারে প্রধান অংশীদার হলো পশ্চিমবঙ্গ সরকার। তাই তার গ্রিন সিগন্যাল ছাড়া তিস্তা চুক্তি করা সম্ভব নয়। তাই তিস্তা চুক্তির ব্যাপারে সব পক্ষের অনুমোদন প্রয়োজন। কেবল বাংলাদেশ ও ভারতের কেন্দ্রীয় সরকারের সম্মতিতে এই সমস্যার সমাধান হবে না।’

উল্লেখ্য, ২০১৭ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে যান। ওই সময় তিস্তা পানিবণ্টন চুক্তির বিকল্প হিসেবে রাজ্যের অন্য তিনটি নদী থেকে বাংলাদেশকে পানি দেয়ার একটি প্রস্তাব তুলে ধরেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

গত ২৫ ও ২৬ মে শেখ হাসিনার সঙ্গে নরেন্দ্র মোদী ও মমতা ব্যানার্জির বৈঠকের সফলতার ব্যাপারে এক প্রশ্নের জবাবে সুষমা স্বরাজ বলেন, গত বছরের এপ্রিলে তিস্তার বিকল্প হিসেবে পানি সরবরাহে নতুন একটি প্রস্তাব দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। মমতা বলেছেন, তিস্তার পানি ভাগাভাগি করা হলে পশ্চিমবঙ্গ ভোগান্তির শিকার হবে।

পানিবিদ্যুৎ বিশেষজ্ঞরা মমতার বিকল্প পানি সরবরাহের প্রস্তাবের সম্ভাব্যতা যাচাই-বাছাই করছেন। তারা এ ব্যাপারে একটি প্রতিবেদন দাখিল করবেন। সুষমা বলেন, রাজ্য হওয়ায় ভারত সরকার পশ্চিমবঙ্গকে এড়িয়ে তিস্তার পানি বণ্টন করতে পারে না। উল্লেখ্য, ২০১১ সালে তিস্তা পানি বণ্টন চুক্তি নিয়ে আপত্তি তোলেন মমতা ব্যনার্জি। ওই সময় ঢাকায় তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে বাংলাদেশ সফরে এসে চুক্তি স্বাক্ষরের কথা থাকলেও শেষ পর্যন্ত তা আর আলোর মুখ দেখেনি।

সূত্র : ইন্ডিয়া টুডে
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি