ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

মস্কো-ওয়াশিংটনের সম্পর্ক শীতল যুদ্ধের সময়ের চেয়েও খারাপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৩, ২০ জুলাই ২০১৮ | আপডেট: ০৯:৩৪, ২০ জুলাই ২০১৮

বিশ্বের দুই পারমাণবিক শক্তিধর দেশ রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখন শীতল যুদ্ধের সময়কার চেয়েও খারাপ বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওয়াশিংটন ও মস্কোর বন্ধুত্বপূর্ণ সম্পর্কে ভাঙ্গন ধরাতে একটি শক্তিশালী সিন্ডিকেট চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও অভিযোগ তার।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে দুই নেতার মধ্যে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ বৈঠকের সপ্তাহ না পেরোতেই পুতিন এই অভিযোগ করেন।

গত বৃহস্পতিবার মস্কোতে দেশটির কূটনীতিকদের সঙ্গে বৈঠকের পর পুতিন বলেন, ট্রাম্পের সঙ্গে বৈঠক সফল হয়েছে। তবে দুই দেশের মধ্যে সম্পর্ক এখনো চরম শত্রুভাবাপন্ন রয়েছে। এসময় পুতিন তার দেশের কূটনীতিকদের উদ্দেশ্য করে বলেন, বিভিন্ন দিক দিয়ে বিবেচনা করে মনে হচ্ছে, রাশিয়া-যুক্তরাষ্ট্রের সম্পর্ক শীতল যুদ্ধের চেয়ে ভয়াবহ অবস্থায় রয়েছে।

‘আমরা লক্ষ্য করছি, যুক্তরাষ্ট্রের একটি শক্তিশালী সিন্ডিকেট ওয়াশিংটন-মস্কোর সম্পর্কে ফাটল ধরাতে ব্যস্ত হয়ে পড়েছে। ওই গোষ্ঠীটি রাশিয়ার বিরুদ্ধে শত্রুতা পোষণ করছে। দেশটির অভ্যন্তরীণ রাজনৈতিক যুদ্ধে লাভবান হতে ওই গোষ্ঠীটি দুই দেশের সম্পর্ককে বেছে নিয়েছে,’ যোগ করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজ দেশে কঠোর সমালোচনা আর চাপের মুখে নিজ অবস্থান থেকে পিছু হঠেন। একইসঙ্গে তিনি পুতিনের বিরুদ্ধেও কথা বলেন। তিনি বলেন, রাশিয়া নির্বাচনে হস্তক্ষেপ করলে এর জন্য দায়ী হবেন পুতিন। এর আগে হেলসিংকিতে অনুষ্ঠিত বৈঠকে পুতিন ও ট্রাম্প-দুই জনই মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়টি অস্বীকার করেন।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি