ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মিশরের সাবেক প্রধানমন্ত্রী শফিককে দেশে ফিরতে বাধা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৩, ৩০ নভেম্বর ২০১৭

মিশরের সাবেক প্রধানমন্ত্রী আহমেদ শফিক ২০১৮ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে দ্রুত দেশে ফিরতে চান বলে এক ভিডিও বার্তায় জানিয়েছেন। ২০১২ সালে মুসলিম ব্রাদারহুড নেতা মোহাম্মদ মুরসির কাছে নির্বাচনে হেরে দেশটি ত্যাগ করেন আহমেদ শফিক। এরপর পার্শ্ববর্তী দেশ আরব আমিরাতে আশ্রয় নেন তিনি।

তবে আরব-আমিরাত থেকে দেশে ফিরতে পারছেন না বলে অভিযোগ করেছেন সাবেক এই প্রধানমন্ত্রী। তিনি বলেন, ২০১৮ সালের অনুষ্ঠেয় নির্বাচনে আমি অংশগ্রহণ করতে চাই, তবে আরব আমিরাত সরকার আমার ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। আরব-আমিরাত কেন তার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, সে সম্পর্কে এখনো তিনি অবগত নন বলেও দাবি করেন।

তবে ধারণা করা হচ্ছে, ২০১৮ সালে অনুষ্ঠেয় নির্বাচনে মিশরের বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির শক্ত প্রতিদ্বন্দ্বী হতে পারেন মিশরের সাবেক এই প্রধানমন্ত্রী। সিসির আঙ্গুলের ইশারায় তাকে দেশটিতে নজরবন্দি করে রাখা হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

আল-জাজিরার কাছে পাঠানো এক ভিডিও বার্তায় আহমেদ শফিক দাবি করেন, আমি বিস্মিত যে আমাকে কোন দেশে যেতে দেওয়া হচ্ছে না। অবশ্য নিজেকে আশ্রয় দেওয়ার জন্য আরব-আমিরাতকে ধন্যবাদ জানান তিনি। গত কয়েকদিন আগে আরেক ভিডিও বার্তায় মিশরে অনুষ্ঠেয় নির্বাচনে সিসির বিরুদ্ধে লড়ার ঘোষণা দিয়েছেন আহমেদ শফিক। 

ভিডিওতে আহমেদ শফিক বলেন, ‘আমি আরব-আমিরাতের নেতৃবৃন্দকে বলবো, আমাকে মুক্তি দিন । আমি নির্বাচনে অংশগ্রহণ করতে চাই।’

এদিকে আরব-আমিরাত ও সৌদির সঙ্গে সিসির ভাল সম্পর্ক রয়েছে। ধারণা করা হচ্ছে, শফিককে দেশে ফেরত না দেওয়ার ক্ষেত্রে সৌদিরও সমর্থন রয়েছে।

সূত্র; আলজাজিরা

এমজে / এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি