ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মিয়ানমারের সেনাপ্রধানসহ ২০ কর্মকর্তাকে নিষিদ্ধ করলো ফেসবুক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৯, ২৭ আগস্ট ২০১৮

মিয়ানমারের সেনা প্রধান মিন অং হ্যালংসহ ২০ কর্মকর্তার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। শুধু তাই নয়, ওই কর্মকর্তারা যাতে ভবিষ্যতে ফেসবুকে কোনো অ্যাকাউন্ট না খুলতে পারে সেজন্যও কর্মীদের নির্দেশ দিয়েছে প্রতিষ্ঠানটি।

মিয়ানমারে গণহত্যার উদ্দেশ্যে ধর্ষণ, খুন ও অগ্নিসংযোগ করেছে দেশটির সেনাবাহিনী। আর তার নেতৃত্ব দিয়েছেন দেশটির সেনাবাহিনীর প্রধান মিন অং হ্যালংসহ সেনাবাহিনীর উপরের সারির কর্মকর্তারা। জাতিসংঘের মানবাধিকার মানবাধিকার কাউন্সিলের করা ফ্যাক্ট ফাইন্ডিং কমিশনের এমন রিপোর্ট প্রকাশের পরই হ্যালংসহ ২০ কর্মকর্তার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে কর্তৃপক্ষ।

পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ মিয়ানমার সেনা প্রধান ও ঊর্ধতন সেনা কর্মকর্তাদের ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে। এদিকে প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানায়, মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্যালেংসহ ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ফেসবুক আইডি ব্লক করে দেওয়া হয়েছে।

এদিকে কেবল অ্যাকাউন্ট ব্লক করা-ই নয়, মিয়ানমারে এখন থেকে বার্তা ছাচিঁকরণও করা হবে বলে জানিয়েছে যোগাযোগ মাধ্যমটি। দেশটিতে ফেসবুক ব্যবহার করে আর যাতে কোনো প্রকার সহিংসতা না ঘটে সে দিকটির প্রতিও নজর বাড়াবে ফেসবুক। এর আগে ফেসবুকে গুজব ছড়িয়ে মিয়ানমারের রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান চালায় সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধ ধর্মাবলম্বীরা। আর এ জন্য ফেসবুক কর্তৃপক্ষকে বেশ সমালোচনা শুনতে হয়।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি