ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ব্রেক্সিট

মুক্ত বাণিজ্য চালিয়ে যেতে ব্রাসেলসে তেরেসা মে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫০, ৪ ডিসেম্বর ২০১৭

ব্রেক্সিট বিষয়ে আলোচনা করতে ইউরেপিয় ইউনিয়নের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে সাক্ষাতের আশা করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। বেলজিয়ামের ব্রাসেলসে অনুষ্ঠিত  ইউরোপিয় ইউনিয়নের সম্মেলনে ইউরোপিয় কমিশনের সভাপতি জিন ক্লডে জাঙ্কার ও ইউরোপিয়ান কাউন্সিলের প্রধান টাস্কের সঙ্গে সাক্ষাত করা কথা রয়েছে তাঁর।

ইউরোপিয়  ইউনিয়ন থেকে বেরিয়ে গেলেও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সমঝোতা চান ব্রিটেনের প্রধানমন্ত্রী তেরেসা মে। ব্রিটেনের ‘ডিভোর্স বিল’ ও নাগরিকত্বের বিষয়টি গত সপ্তাহে আবারও আলোচনায় এসেছে। তবে আয়ারল্যান্ডের সঙ্গে দেশটির সীমান্ত নিয়ে সমস্যা রয়েছে।

ব্রিটেন বলছে, ইউরোপিয়ান ইউনিয়ন থেকে সম্পূর্ণভাবে বেরিয়ে যাওয়ার আগে সংগঠনটির সঙ্গে ব্যাপক আলোচনার সুযোগ রয়েছে। এ বিষয়ে ব্রাসেলসে ইউরোপিয় কমিশনের সভাপতি জিন ক্লডে জাঙ্কারের সঙ্গে সাক্ষাত করে তাকে বিস্তারিত জানানো হবে।

ব্রিটেন আশা করছে, আলোচনার মাধ্যমে তারা খুব শিগগিরই মুক্ত বাণিজ্য চুক্তি করতে সমর্থ হবে। তবে ইউরোপিয়ান ইউনিয়নের নেতৃবৃন্দ বলছে ব্রিটেনের ইচ্ছে তখনই সফল হবে, যখন অন্যান্য বিষয়গুলোতেও তারা মতৈক্যে পৌঁছাতে পারবে।

উল্লেখ্য, ব্রিটেন ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে আসার জন্য গণভোটের আয়োজন করে। এতে ইউরোপিয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার জন্য রায় দেন ব্রিটেনবাসী। পরবর্তীতে সংসদে এটি পাশ করান ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে।

তবে খুব শিগগিরই ব্রেক্সিট থেকে বেরিয়ে আসতে পারছেন না তেরেসা মে। ধারণা করা হচ্ছে, ২০১৯ সালের মার্চের দিকে ব্রেক্সিট হতে পারে। এদিকে ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে সমঝোতায় পৌঁছাতে দেরি হওয়ায় ব্রিটেনের বেরিয়ে যেতে আরও সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

 

বিশেষ করে আয়ারল্যান্ডের সঙ্গে দেশটির বেশকিছু সমস্যা রয়েছে। তাই ব্রেক্সিট ইস্যুতে প্রক্রিয়াটি বিলম্বিত করতে চায় আয়ারল্যান্ড। সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত তারা এর বিরোধীতা করবে বলে জানা গেছে।

এদিকে ইউরোপিয় কাউন্সিলের প্রধান টাস্ক বলেছেন, সবার আগে ডাবলিনকে সন্তুষ্ট হতে হবে। ব্রেক্সিট পরবর্তী উত্তর আয়ারল্যান্ড এবং যুক্তরাজ্যের মধ্যে সীমান্ত কড়াকড়ি থাকতে পারবে না, তবেই আমরা ব্রেক্সিট ইস্যুতে পরবর্তীতে ধাপে যাব। 

এদিকে তেরেসা মে ও ব্রেক্সিটের সাধারণ সম্পাদক ডেভিড ডেভিস ইউরোপিয়ান ইউনিয়নের গুরুত্বপূর্ণ দুই ব্যক্তি জাঙ্কার ও টাস্ক এর সঙ্গে সাক্ষাত করবেন বলে জানা গেছে। ব্রাসেলসে সম্মেলনে  ২৭টি দেশের নেতৃবৃন্দ উপস্থিত থাকার কথা রয়েছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কার্যালয় ডাউনিং স্ট্রিট বলছে, এই সাক্ষাতটি খুবই গুরুত্বপূর্ণ। এখানেই তারা ব্যাবসা-বাণিজ্যের বিষয়ে আলোচনা শুরু করতে চায়।

 

সূত্র: বিবিসি

এমজে/এআর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি