ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মুরগীর ঘরে অজগরের রাত্রিযাপন, অতঃপর...

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৩৪, ২৯ জুন ২০২০

বনে অবমুক্ত করা হচ্ছে ১০ ফুট লম্বা সেই অজগরটি।

বনে অবমুক্ত করা হচ্ছে ১০ ফুট লম্বা সেই অজগরটি।

বাগেরহাটের শরণখোলায় এক গৃহস্থের মুরগীর ঘর থেকে ১০ ফুট লম্বা (১৫ কেজি ওজন) একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। অজগরটি সোমবার (২৯ জুন) সকালে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ অফিস সংলগ্ন খুড়িয়াখালী গ্রামের একটি বাড়ি মুরগীর ঘর থেকে উদ্ধার করা হয়। পরে সাপটিকে বনে অবমুক্ত করা হয়। এ নিয়ে গত ৭ দিনে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে ৫টি অজগর উদ্ধার করে অবমুক্ত করা হলো।

জেলে কামরুল ইসলাম খান জানান, সাপটি রোববার (২৮ জুন) রাতে তার মুরগীর ঘরে ঢুকে দুটি হাঁস ও একটি মুরগী খেয়ে ফেলে পরে আরও ৬টি হাঁস মেরে ফেলে।

সুন্দরবন সুরক্ষা বিষয়ক ওয়াইল্ড টীমের ফিল্ড অর্গানাইজার আলম হাওলাদার ও মোঃ আবু নাঈম জানান, স্থানীয় খুড়িয়াখালী গ্রামের কামরুল খানের বাড়ির মুরগীর ঘরে অজগর সাপ ঢুকেছে- এমন খবর পেয়ে সহযোগীদের নিয়ে তিনি সেখানে যান এবং সাপটি উদ্ধার করেন। পরে শরণখোলা ষ্টেশনের বনরক্ষীদের সহায়তায় অফিসের সামনের জেটি সংলগ্ন বনে অবমুক্ত করেন।

শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মোঃ জয়নুল আবেদীন জানান, বন এবং লোকালয় একই সমতলে হওয়ায় সুন্দরবনের সাপ প্রায়ই গ্রামে চলে আসে। স্থানীয় বন সুরক্ষা কমিটির সদস্যদের সহায়তায় সাপসহ বন্য প্রাণীদেরকে বনে অবমুক্ত করা হয়। উদ্ধারকৃত অজগরটিও সোমবার দুপুরে বনরক্ষীরা বনে অবমুক্ত করেন। 

অপরদিকে, সুন্দরবনের বড় বড় অজগর সাপ দিনে-রাতে মানুষের বাড়ি-ঘরে ঢুকে হাঁস-মুরগী মেরে ফেলার ঘটনায় বন সংলগ্ন গ্রামগুলোয় আতংক বিরাজ করছে। সাপগুলো মানুষের উপর আক্রমণ করতে পারে- এমন শংকায় ভুগছেন স্থানীয়রা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি