ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

মোদি সরকারের কটাক্ষে ফের মমতার কবিতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩০, ৩০ আগস্ট ২০১৮ | আপডেট: ২২:৩৪, ৩০ আগস্ট ২০১৮

লোকসভা নির্বাচনকে সামনে রেখে এবার কবিতার মাধ্যমে মোদী সরকারের বিরুদ্ধে তোপ ঝেড়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে আসামের নাগরিক তালিকা নিয়ে প্রতিবাদ জানিয়ে একটি কবিতা লিখেছিলেন মুখ্যমন্ত্রী। এবার ফের কবিতায় তোপ দাগলেন কেন্দ্রীয় সরকারকে। এবারের বিষয় হল ‘আধার’ বা ‘জাতীয় পরিচয় পত্র’।

বৃহস্পতিবারই সেই কবিতা লিখে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যেই সেই কবিতা শেয়ার হতে শুরু করেছে। আধার ইস্যুতে আগেও বারবার মুখ খুলেছেন মমতা। এবার কবিতার নাম ‘উঁকি Online।’ কবিতার একটি লাইনে মুখ্যমন্ত্রী লিখেছেন’। জীবনটাই তো চলে গেছে Aadhar-এর অন্দরে!” মমতার দাবি, ‘কোনও রাখঢাক নেই, একেবারে উলঙ্গ উঁকি।” অর্থাৎ, আধারের জমানায় সব তথ্যই প্রকাশ পেয়ে যাচ্ছে বলে দাবি মুখ্যমন্ত্রীর। আধারের সিস্টেম নিয়েই যে তার আপত্তি সেটা বেশ স্পষ্ট ওই কবিতায়। সঙ্গে নিশানা করেছেন মোদীর ‘ডিজিটাল ইন্ডিয়া’কেও।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর, বিশেষত নোট বাতিলের পর বারবার ডিজিটাল লেনদেনের ওপর জোর দিয়েছেন। ভারতে ক্রমাগত বেড়ে চলেছে ডিজিটাল মার্কেটও। সেখানেই আপত্তি মমতার।

এর আগে, কোনো মাপকাঠিতে দেশের নাগরিকের গায়ে দেশদ্রোহী-অনুপ্রবেশকারীর তকমা লাগিয়ে দেওয়া হচ্ছে, সেই প্রশ্ন তুলে ‘পরিচয়’ নামের একটি কবিতা লেখেন তৃণমূল নেত্রী। সেখানেও কোনও রাজনৈতিক দলের নাম না থাকলেও এটা স্পষ্ট বোঝা যাচ্ছিল যে, কবিতার মাধ্যমে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রের শাসক দল বিজেপিকেই টার্গেট করেছেন।

আরকে//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি