ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রে গর্ভপাত অধিকার সমর্থকদের সমাবেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৮, ১৫ মে ২০২২

সুপ্রিম কোর্ট শীঘ্রই গর্ভপাতের সাংবিধানিক অধিকার বাতিল করবে, এই সম্ভাবনায় ক্ষোভ প্রকাশ করতে শনিবার আমেরিকা জুড়ে রাস্তায় নেমেছিল গর্ভপাতের অধিকারের সমর্থকরা। এ সময় প্রজনন স্বাধীনতার জন্য লড়াই করতে প্রতিশ্রুতিবদ্ধ কর্মীদের উচ্চকিত কণ্ঠে ধ্বনিত হয়, "আমার শরীর, আমার ইচ্ছা " স্লোগান।

আদালতে রক্ষণশীল সংখ্যাগরিষ্ঠরা পূর্বের রো বনাম ওয়েডের রায়কে বাতিল করতে ভোট দেবে, এমন খবর শোনার পর কর্মীরা তাদের ক্ষোভ প্রকাশ করতে এবং ভবিষ্যতের জন্য সংঘবদ্ধ হতে দেশ জুড়ে সমাবেশ করে। 

সুপ্রিম কোর্টের উদ্দেশ্যে মিছিল নিয়ে রওয়ানা হবার আগে জ্বালাময়ী ভাষণ শোনার জন্য রাজধানীতে হাজার হাজার মানুষ ওয়াশিংটন মনুমেন্টে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে জড়ো হয়। 

পরে সুপ্রিম কোর্টকে দুই স্তর বিশিষ্ট নিরাপত্তা বেষ্টনীর মধ্যে ঘিরে রাখা হয়েছে।

প্রতিবাদে শামিল হয়েছিলেন, সামান্থা রিভারস নামের ৬৪ বছর বয়সী ফেডারেল সরকারের একজন কর্মচারী। যিনি গর্ভপাতের অধিকার নিয়ে এক অঙ্গরাজ্য থেকে আরেক অঙ্গরাজ্যে লড়াইয়ের জন্য প্রস্তুতি নিচ্ছেন। 

তিনি বলেন, ‘‘আমি বিশ্বাস করতে পারছি না যে আমার এই বয়সে, এখনও এই বিষয়ে প্রতিবাদ করতে হচ্ছে।’’

এক জনমত জরিপে দেখা যায়, বেশিরভাগ আমেরিকান গর্ভপাতের অধিকার সংরক্ষণ করতে চায় অন্তত গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে। তবে সুপ্রিম কোর্ট চাইছে রাজ্যগুলোই চূড়ান্ত সিদ্ধান্ত নিক। যদি তাই হয়, সেক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক রাজ্য, বিশেষ করে দক্ষিণ এবং মধ্য-পশ্চিমে, দ্রুত গর্ভপাত নিষিদ্ধ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

সূত্র: ডয়চে ভেলে
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি