ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

যে সিদ্ধান্ত চমকে দিয়েছে পাপনকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৮, ২৪ নভেম্বর ২০১৯

প্রথমবারের মত হাতে গোলাপি বল, যে বলের প্রকৃতি সম্পর্কে নেই কোনো পূর্ব অভিজ্ঞতা। পাশাপাশি টি-টোয়েন্টি ফরম্যাটে হলেও, টেস্টে ইডেনের পিচে প্রথম, তাও আবার দিবারাত্রির ম্যাচে। স্বাভাবিকভাবেই নতুন বল ও পিচের অবস্থা বুঝতে হলে প্রতিপক্ষকে আগে মাঠে পাঠানোর কথা, কিন্তু টাইগার শিবিরের সিদ্ধান্ত হয়েছে উল্টো।

গোলাপি যুগের ঐতিহাসিক ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন এ ফরম্যাটে প্রথমবারের মত অধিনায়কের দায়িত্ব পাওয়া মুমিনুল হক। অধিনায়কের এমন সিদ্ধান্তে সেসময় অনেকে হতবাক হয়েছেন। কেউবা বিশ্বাসই করতে পারছিলেন না। অনেকে মন্তব্য করেছেন, হয়তো কোথাও ভুল হয়েছে।

সে ভাবনা অবশ্য প্রমাণ হতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি টাইগার ভক্তদের। নতুন বলে অজানা পিচে খেলতে গিয়ে হুড়মুড়িয়ে পড়েন মুশফিকরা। শেষ অবধি এর খেসারত দিতে হয় প্রথম ইনিংসে ১০৬ রানে অলআউট হয়ে। দ্বিতীয় ইনিংসেও একই অবস্থা। ফলে, আরেকটি লজ্জাজনক হারের কবলে সফরকারীরা।

ক্রিকেট বোদ্ধারের পাশাপাশি এবার টস জিতে ব্যাটিং নেয়ার সেই সিদ্ধান্তে চমকে যাওয়ার কথা জানালেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান পাপন। ইন্দোর টেস্টে উপস্থিত থাকতে না পারলেও, ঐতিহাসিক ম্যাচে মাঠে নামার আগেই দলের সঙ্গে মিলিত হন বিসিবি প্রধান।

ইডেন টেস্টে বাংলাদেশের ব্যাটিং দেখে ক্রিকেট ভক্তদের পাশাপাশি হতবাক হয়েছে তিনিও। শনিবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় টাইগারদের পারফর্মেন্স ও ব্যাটিংয়ের সিদ্ধান্তের বিষয়ে গণামধ্যমের সঙ্গে খোলামেলা কথা বলেন পাপন।

টস জিতে দলের প্রথমে ব্যাটিং নেয়ার সিদ্ধান্তে অবাক বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাকি জানতেন, টস জিতলে আগে বোলিং করবে টিম টাইগার্স। দ্বিতীয় দিনের খেলা শেষে মুখভার তার। মাঠে ছেলেদের যাচ্ছেতাই পারফরম্যান্স দেখে নিতান্তই হতাশা প্রকাশ করেন তিনি।

বিসিবি প্রধান সাংবাদিকদের বলেন, টস জিতে প্রথমে ব্যাটিং নেয়ার সিদ্ধান্তে বড় ধাক্কা খেয়েছি। সত্যিই আশ্চর্য হয়েছি। ম্যাচের আগের দিনও টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা হয়েছে আমার। কোচ-অধিনায়ক দুজনই বলেছে- টস জিতলে আগে ফিল্ডিং নেবে। যখন দেখলাম ব্যাটিং নিয়েছে, তখন ধাক্কা খেয়েছি।

তিনি বলেন, অতি আত্মবিশ্বাসের কারণে টস জিতে দল ব্যাটিং নিয়েছে কিনা জানি না। তবে ভারতের যাদের সঙ্গে কথা বলেছি, তারা বলেছে- টস জিতলে প্রথমে ফিল্ডিং নিত। ওরা ব্যাটিং কখনই নিত না। সতেজ উইকেট। গোলাপি বল কেমন আচরণ করে সেটি না বুঝে আগে ব্যাটিং নিত না টিম ইন্ডিয়া।

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি