ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ

যেমন হবে রোজ বোলের উইকেট

প্রকাশিত : ১৪:২৬, ২৪ জুন ২০১৯

চলতি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিতের মিশনে আজ আফগানিস্তানের মুখোমুখি বাংলাদেশ। মুখোমুখি লড়াইয়ে নামার আগে প্রশ্ন উঠেছে, কেমন হবে সাউদাম্পটনের রোজ বোল স্টেডিয়ামের উইকেট!

ভারতের বিপক্ষে আফগানদের ম্যাচটাই বলে দিচ্ছে- এখানে রাজত্ব করবে স্পিনাররা। সেদিন মোহাম্মদ নবী, রশিদ খান, মুজিব-উর-রহমানদের স্পিনের সামনে দাঁড়াতেই পারেনি ভারত। আজ সেই একই উইকেটে খেলবে বাংলাদেশও।

তাই ধারণা করা হচ্ছে, টাইগার শিবিরেও বাড়বে স্পিন গভীরতা। কিন্তু উইকেট নিয়ে দুই দলের কোচ জানালেন ভিন্ন মত। বাংলাদেশ দলের প্রধান কোচ স্টিভ রোডস কি ভাবছেন উইকেট নিয়ে? তবে টাইগার কোচ যা ভাবছেন তার সঙ্গে খুব একটা মিল নেই আফগান কোচ ফিল সিমন্সের ভাবনার।

তাহলে আসুন, জেনে নেয়া যাক টাইগারদের রোজ বোলের উইকেট নিয়ে ধারণার কথা।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে টাইগার কোচ স্টিভ রোডস বলেন, ‘আমি হ্যাম্পশায়ারের এই মাঠ- মানে, রোজ বোল সম্পর্কে জানি। আউটফিল্ড অনেক, অনেক বড় এবং এই মাঠে বাতাসে ভাসিয়ে ছক্কা হাঁকানো কঠিন। চার মারাও সহজ নয়। আমার মনে হয়, এই মাঠে সিঙ্গেলস-ডাবলস হবে বেশি। আর চারের বদলে হয়তো তিন রানও হবে প্রচুর। পিচ স্লো আর ব্যাটসম্যানদের ব্যাটে বল আসবে একটু থেমেই।’

সুতরাং তার কথাতেই স্পষ্ট যে, এখানে স্পিনাররা ভাল করবে। কিন্তু আফগান কোচের মুখে ভিন্ন কথা। উইকেট নিয়ে তিনি দিয়েছেন ভিন্ন ধারণা।

সিমন্স বলেন,  ‘আমার মনে হয় না উইকেট স্লো হবে! এখানে বল থেমে আসে না। আসলে, আগের দিন ভারত আর আফগানিস্তান দুই দলের বোলাররা বেশি ভালো বল করেছে। বিশেষ করে স্পিনাররা, তাই রান কম হয়েছে। উইকেট মোটেই স্লো নয়।’

একেবারেই উল্টো মত সিমন্সের। তবে ধারণার পার্থক্য যাই হোক না কেন, রোজবোলের উইকেট যেমনই হোক না কেন, ভালো খেলতে হবে তামিম-সাকিব-মাশরাফিদের।

এখানে আজ জিততে হলে অবশ্যই লাইন-লেন্থ বজায় রেখে খুব ভালো বল করতে হবে টাইগারদের। মাশরাফি-সাইফুদ্দিন-মোস্তাফিজদের বল করতে হবে সঠিক নিশানা লক্ষ্য করেই। আর তাদের সাথে সাকিব-মিরাজ-মোসাদ্দেককে দেখাতে হবে স্পিন ভেল্কি। জ্বলে উঠতে হবে আরেকবার।

সেই সাথে ফিল্ডিংটাও। কারণ সেই প্রথম ম্যাচ থেকেই ভালো তো বলাই যাবে না, বরং বাজে ফিল্ডিং লক্ষ্য করা গেছে। ক্যাচ মিসের মহড়া তো ছিলোই। সেই সাথে ক্ষিপ্রতা ও ডাইভ দিয়ে বল থামানোর প্রবণতা ছিল না বললেই চলে। যে কারণে প্রতিপক্ষের স্কোরে জমা হয়েছে প্রচুর রান।

এই সকল দুর্বলতা কাটিয়ে আজ ব্যাট-বল ও ফিল্ডিংয়ে দুর্দান্ত পারফর্মেন্স করলেই হারানো যাবে আফগানিস্তানকে। আর আফগানদের হারিয়েই তীব্রগতিতে ছুটতে হবে সেমির লক্ষ্যে। এটাই এখন একমাত্র চাওয়া দেশ-বিদেশের সব টাইগার ভক্ত সমর্থকদের।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি