ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রাহুল গান্ধীকে কংগ্রেস নেতা

রাজনীতি কোনো পারিবারিক ব্যবসা নয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১০, ৩০ নভেম্বর ২০১৭ | আপডেট: ২২:৩২, ৩০ নভেম্বর ২০১৭

ভারতের কংগ্রেস সভাপতি নির্বাচনের প্রক্রিয়াকে ভুয়া এবং লজ্জাকর আখ্যা দিয়েছেন দলেরই একজন গুরুত্বপূর্ণ নেতা। মহারাষ্ট্র কংগ্রেসের সাধারণ সম্পাদক শাহজাদ ‍পুনেওয়ালা দলের ভবিষ্যত নেতা রাহুল গান্ধীকে সহ-সভাপতির পদ ছেড়ে তাঁর (শাহজাদ) সঙ্গে লড়ার চ্যালেঞ্জ জানিয়েছেন। বলেছেন, রাজনীতি কোনো পারিবারিক ব্যবসা নয়।

এক  খোলা চিঠিতে গত সোমবার মহারাষ্ট্র কংগ্রেসের সাধারণ সম্পাদক শাহজাদ ‍পুনেওয়ালা রাহুল গান্ধীকে সহ-সভাপতির পদ ছেড়ে একজন সাধারণ কর্মী হয়ে সভাপতি পদে লড়ার জন্য আহ্বান জানান। শুধু তাই নয়, ওই পদে তার সঙ্গে লড়ার আগে টেলিভিশন বিতর্কের আহ্বান জানিয়েছেন কংগ্রেসের  ওই নেতা।

সভাপতি পদে লড়ার ইচ্ছা প্রকাশ করে তিনি বলেন, আমিও সভাপতি পদে লড়তে চাই। রাহুল গান্ধীকে চ্যালেঞ্জ করে তিনি বলেন, নামের ওজন ছেড়ে প্রজ্ঞা নিয়ে আসুন । টেলিভিশন বিতর্কে আসুন, জনগণ সিদ্ধান্ত নেবেন- কে মেধাবী, কে যোগ্য?

চিঠিতে তিনি আরও বলেন, ‘আমরা একই পরিবারের ব্যবসা করি না । কংগ্রেস কি সে ব্যবসা করে? এসময় তিনি বলেন, যদি রাহুল গান্ধী চান তাহলে আমি নির্বাচনে তার বিরুদ্ধে লড়তে চাই। তবে তার আগে নির্বাচনী প্রক্রিয়া সংশোধন করতে হবে।’

রাহুল গান্ধীকে একজন ‘সিলেক্টেড’ সহ-সভাপতি আখ্যা দিয়ে তিনি বলেন, আপনি নির্বাচিত নেতা নন। আপনি আপনার সহ-সভাপতির পদ ছেড়ে দেন, আমিও আমার সাধারণ সম্পাদকের পদ ছেড়ে দিব। তারপর আমরা এক অপরের বিরুদ্ধে লড়বো। দেখি কার কত জোর!

শুধু তাই নয়, এসময় তিনি বলেন, আমি ২০০৮ সালে দলে যোগ দিয়েছি। সময়, অর্থ, শক্তি সব দিয়েছি দলের জন্য। সবকিছুর বিনিময়ে নিজ যোগ্যতায় আজ মহারাষ্ট্রের সাধারণ সম্পাদক হয়েছি। আপনি কি করেছেন? দলের ভঙ্গুর নিয়মের মাধ্যমে ২০০৪ সালে সংসদের টিকিট নিশ্চিত করেন। ২০০৭ সালে দলের সাধারণ সম্পাদক বনে যান। এরপর পদোন্নতি পেয়ে হয়ে যান দলের সহ-সভাপতি। এত অনিয়ম কেন?’

‘সভাপতি নির্বাচনের জন্য যে নির্বাচক প্যানেল মনোনীত করে রেখেছেন, সেটি ভেঙ্গে নতুন নির্বাচক প্যানেল দিন, আপনি কি সত্যিকার প্যানেল দিতে প্রস্তুত আছেন? যদি প্রস্তুত না থাকেন, তাহলে আসুন টেলিভিশনে বিতর্কে যাই দুজনে।’ যোগ করেন তিনি।

চিঠিতে তিনি আরও বলেন, ‘বিতর্কে দেখা যাবে, কে দলের জন্য সবচেয়ে বেশি যোগ্য? কে কংগ্রেস আর ভারতের জন্য ভাল লক্ষমাত্রা নির্ধারণ করতে পারেন? আপনি কি রাজি আছেন? 

রাহুল গান্ধীকে ব্যর্থ আখ্যা দিয়ে কংগ্রেস এই নেতা বলেন, ‘আপনি কংগ্রেসের ছাত্রসংগঠনকে দেওয়া কথা রাখতে ব্যর্থ হয়েছেন। আপনি সম্পূর্ণভাবে ব্যর্থ।’

তবে পুনেওয়ালার মন্তব্যের সমালোচনা করেছেন তার ভাই কংগ্রেস নেতা তেহেসান পুনেওয়ালা। তিনি বলেন, শাহাজাদ পুনেওয়ালের বক্তব্য তাদের পরিবারকে বিব্রত করেছে। এদিকে এখন পর্যন্ত রাহুলের পক্ষ থেকে কোনো মন্তব্য জানা যায়নি।

 সূত্র: এনডিটিভি

 এমজে/ এআর

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি