ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

রাজশাহীতে করোনায় আরও ১২ জনের মৃত্যু

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত : ১২:১০, ১৪ জুন ২০২১ | আপডেট: ১২:১৪, ১৪ জুন ২০২১

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১০ জনের করোনা পজিটিভ ছিল। বাকি দু’জন মারা যান উপসর্গ নিয়ে। এদিকে নমুনা পরীক্ষার ফলাফলে সংক্রমণের হার কিছুটা কম দেখা গেছে।

সোমবার (১৪ জুন) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় তারা মারা যান বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী।

তিনি বলেন, মারা যাওয়া ১২ জনের মধ্যে সাতজন পুরুষ ও পাঁচজন মহিলা। এদের মধ্যে রাজশাহীর তিনজন চাঁপাইনবাবগঞ্জের ছয়জন, নাটোরের দু’জন ও মেহেরপুরের একজন। এ নিয়ে গত ১৩ দিনে রাজশাহীতে মারা গেছেন ১৩৭ জন। এর মধ্যে ৮০ জনই মারা গেছেন করোনা শনাক্ত হওয়ার পর। বাকিরা উপসর্গ নিয়ে মারা যান।

শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘন্টায় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৪ জন। এর মধ্যে রাজশাহীর ৩৩, চাঁপাইনবাবগঞ্জের পাঁচ, নওগাঁ ও পাবনার দু’জন করে এবং নাটোর ও কুষ্টিয়ার একজন করে। একই সময় সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন ২৬ জন।

তিনি বলেন, ‘সোমবার সকাল ৬টা পর্যন্ত এ হাসপাতালের ২৭১ বেডের বিপরীতে ভর্তি রয়েছেন ৩০৭ জন। অতিরিক্ত বেডের ব্যবস্থা করে ৩৬ জন রোগিকে চিকিৎসা দেয়া হচ্ছে। রোগির চাপ থাকায় আরেকটি ওয়ার্ড তৈরি করা হচ্ছে। অক্সিজেন সুবিধাসহ নতুন ওয়ার্ডটি আজকের মধ্যে প্রস্তুত হয়ে যাবে। মঙ্গলবার থেকে সেখানে হয়তো রোগী রাখতে পারবো।’ 

রামেকের পরিচালক আরও বলেন, ‘যাদের অক্সিজেন প্রয়োজন হচ্ছে তাদের শুধু ভর্তি করা হচ্ছে। অন্যদের ব্যবস্থাপত্র দিয়ে বাড়ি থেকেই চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। সবাইকে হাসপাতালে ভর্তি করা হলে পুরো হাসপাতালেও করোনা রোগি রাখার জায়গা হবে না।’

এদিকে, করোনার ‘নতুন হটস্পট’ রাজশাহীতে সর্বাত্মক লকডাউনের তৃতীয় দিনে সংক্রমণ কমেছে। রোববার দুটি ল্যাবে রাজশাহী জেলার ৩৭৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৫৪ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া যায়। 

রোববার রাতে প্রকাশিত দুটি পিসিআর ল্যাবের নমুনা পরীক্ষার ফলাফলে দেখা গেছে, আগের দিনের চেয়ে ১২ দশমিক ৪৯ শতাংশ কমে করোনা শনাক্তের হার দাঁড়িয়েছে ৪১ দশমিক ১৮ শতাংশে। যা আগের দিন শনিবার ছিল ৫৩ দশমিক ৬৭ শতাংশ।

হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, শনিবার রাজশাহীর দুটি ল্যাবে চার জেলার মোট ৬৫২ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা পজিটিভ এসেছে ২৪৩ জনের। এর মধ্যে রাজশাহী জেলার ৩৭৪ নমুনা পরীক্ষায় ১৫৪ জনের করোনা পজিটিভ আসে। আর নাটোরের ১১১ নমুনা পরীক্ষায় ২৬, নওগাঁর ১৬৫ নমুনার মধ্যে ৬৩ জনের শরীরে করোনা পাওয়া গেছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি