ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রাবি সায়েন্স ক্লাবের বৃক্ষরোপণ কর্মসূচী

রাবি প্রতিনিধি

প্রকাশিত : ১৮:০২, ২৭ জুলাই ২০১৯

'লেটস প্ল্যান্ট ট্রি' এই প্রতিপাদ্যকে সামনে রেখে উত্তরাঞ্চলকে দ্রুত মরুকরণের হাত থেকে রক্ষায় দীর্ঘমেয়াদি বৃক্ষরোপণ পরিকল্পনা গ্রহণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব। শনিবার দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন সংগঠনটির মিডিয়া সম্পাদক তন্ময় দেবনাথ। 

দেশের উত্তরাঞ্চলের প্রায় ৯ হাজার বর্গকিলোমিটার এলাকা মরুভুমিতে পরিণত হতে যাচ্ছে। এই মরুকরণে প্রক্রিয়া দেশের উত্তরাঞ্চলে বেশি ত্বরান্বিত হচ্ছে। উত্তরাঞ্চলকে দ্রুত মরুকরণের হাত থেকে রক্ষার দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে আগামী ৫ বছরে রাজশাহী অঞ্চলে ২৫ হাজার বৃক্ষরোপণের সিদ্ধান্ত নিয়েছে সংগঠনটি। এতে প্রতিবছর ৫০ হাজার বৃক্ষরোপণ করা হবে।

পরিকল্পনা হিসেবে রাজশাহী মাসকাটাদিঘী বহুমুখী কারিগরি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে বৃক্ষরোপণ অভিযান কর্মসূচী শুরু হয়। বৃক্ষরোপণ কর্মসূচীর প্রথম ধাপে শিক্ষার্থীদের মাঝে ১ হাজার ফলজ, বনজ এবং ভেষজ গাছ বিতরণ করা হয়।

বৃক্ষরোপণ কর্মসূচীতে উপস্থিত ছিলেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড.মনজুর হোসেন, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো.আব্দুল হাকীম এবং রাবি সায়েন্স ক্লাবের সভাপতি মো. আশরাফুল আলম। অনুষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে বিবিধ গাছের চারা বিতরণ ছাড়াও তাদের বৃক্ষরোপণ ও তার পরিচর্চা বিষয়ক বিশদ ব্যবহারিক ধারণা প্রদান করা হয় ।
রাবি সায়েন্স ক্লাব বিজ্ঞানের মাধ্যমে দেশের টেকসই উন্নয়নের লক্ষ্যে বিজ্ঞান জনপ্রিয়করণ, বৃক্ষরোপণ এবং সচেতনতা কার্যক্রম পরিচালনা করে থাকে।
কেআই/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি