ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

কোটা সংস্কার আন্দোলন

রাবিতে ক্লাস বর্জন চলছে, থমথমে ক্যাম্পাস

প্রকাশিত : ১৪:২০, ২ জুলাই ২০১৮

কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদ ও প্রজ্ঞাপন দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনির্দিষ্টকালের মতো ক্লাস-পরীক্ষা বর্জন চলছে।  আজ সোমবার বিশ্ববিদ্যালয়ে অধিকাংশ বিভাগ ঘুরে দেখা গেছে কোনো ক্লাস ও পরীক্ষা হচ্ছে না।  

এদিকে, কোটা সংস্কার আন্দোলনকারীদের কর্মসূচি ঘিরে ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। মোতায়েন রয়েছে অতিরিক্ত পুলিশও। ফলে ক্যাম্পাসে এক ধরনের উত্তেজনা বিরাজ করছে।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, গতকাল রোববার অনির্দিষ্টকালের মতো ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় কোটা সংস্কার আন্দোলনের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। সেইসঙ্গে আজ সোমবার ক্যাম্পাসে কালো পতাকা মিছিল এবং বিক্ষোভ কর্মসূচিরও ঘোষণা দেওয়া হয়।

সেই মোতাবেক আজ সকাল থেকে কালো পতাকা মিছিলের প্রস্তুতি নেয় আন্দোলনকারীরা। কিন্তু পুলিশ ও ছাত্রলীগের কড়া নজরদারির কারণে তাঁরা বের হতে পারছে না। তবে যেকোনো বাধা মোকাবেলা বলে কোটা সংস্কার আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন রাবি শাখার আহ্বায়ক মাসুদ মোন্নাফ।

আন্দোলনকারীদের আন্দোলন প্রতিহত করতে ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। ক্যাম্পাসে সব ধরনের বিশৃঙ্খলা এড়াতে ছাত্রলীগ মাঠে থাকবে বলে জানায়।     বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ‘যেকোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে ছাত্রলীগ ক্যাম্পাসে সবসময় অবস্থান করবে। তবে আন্দোলনকারীদের প্রতিপক্ষ হিসাবে ছাত্রলীগ কাজ করবে না বলেও জানান তিনি।

খোঁজ নিয়ে জানা গেছে, সোমবার অধিকাংশ বিভাগে ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। গতকাল আন্দোলনকারী এবং সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের এলোপাতাড়ি হামলার কারনে শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে। অন্যান্য দিনের মতো ক্যাম্পাসে শিক্ষার্থীদের আনাগোনা কম।

বেলা এগারোটার দিকে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থানরত ছাত্রলীগ নেতাকর্মীদের সঙ্গে কথা বলেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান। তিনি ছাত্রলীগকে অপ্রীতিকর ঘটনা এড়ানোর আহবান জানান।

প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, আন্দোলনকারী শিক্ষার্থীরা শান্তিপূর্ণ আন্দোলন করবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন। আন্দোলনকারীরা কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটালে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যবস্থা নেবে। বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তিনি আরও বলেন, অনাকাঙ্খিত ঘটনা এড়াতে প্রক্টরিয়াল বডি এবং পুলিশ প্রশাসন সর্বদা সজাগ থাকবে।

উল্লেখ্য, গতকাল রোববার কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর কয়েক দফা হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনার পর থেকে ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি