ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘রাশিয়ার ষড়যন্ত্র’র অভিযোগ সিনেটরদের জানাবেন গোয়েন্দারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩০, ২ জুলাই ২০২০

ছবি- রয়টার্স

ছবি- রয়টার্স

আজ বৃহস্পতিবার (স্থানীয় সময়) যুক্তরাষ্ট্রের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারা কংগ্রেসের গুরুত্বপূর্ণ সদস্যদের এ ব্যাপারে অবহিত করবেন যে তারা আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও জোট বাহিনীর উপর আক্রমণ চালানোর জন্য রাশিয়ার তরফ থেকে জঙ্গিদের অর্থ দেবার ষড়যন্ত্রের অভিযোগ সম্পর্কে কতটা জানেন এবং কতটা জানেন না। হোয়াইট হাউজ এটা নিশ্চিত করেছেন যে সিআইএ‘র পরিচালক গীনা হ্যাসপেল এবং জাতীয় নিরাপত্তা সংস্থার পরিচালক পল ন্যাকাসোন আটজন কংগ্রেস সদস্যের সঙ্গে বৈঠক করবেন।

এই বৈঠক হবে সিনেটরদের জন্য প্রথম সুযোগ যখন তারা শীর্ষ গোয়েন্দা কর্মকর্তাদের কাছ থেকে জানতে পারবেন, যুক্তরাষ্ট্র এবং মিত্রদের সেনা হত্যার জন্য তালিবান সম্পৃক্ত জঙ্গিদের পুরস্কৃত করতে রাশিয়ার ষড়যন্ত্রের অভিযোগের কথা। খবর ভয়েস অব আমেরিকা’র। 

এ পর্যন্ত এই সব অভিযোগ সম্পর্কে ব্রিফিং এর নেতৃত্ব দিয়েছেন জাতীয় গোয়েন্দা দপ্তরের পরিচালক জন র‌্যাটক্লিফ, যিনি মাত্র মাস খানেক আগে এই কাজে যোগ দেন। আর তার সঙ্গে ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান এবং হোয়াইট হাউজের চিফ অফ স্টাফ মার্ক মেডোজ যারা উভয়ই এ কাজে নিযুক্ত রয়েছেন এক বছরেরও কম সময়ে। এই তিন ব্যক্তি বার বার সাংবাদিকদের বলেছেন, রাশিয়ার এই পুরস্কৃত করার অভিযোগ নিশ্চিত করা যায়নি এবং তারা এই গোপন খবরটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অবহিত না করার সিদ্ধান্তের পক্ষেই কথা বলে এসছেন। ও’ব্রায়ান বলেন, আরও খবর যদি প্রাথমিক এই খবরকে নিশ্চিত করে তা হলে রাশিয়াকে সম্ভাব্য জবাব দেবার জন্য হোয়াইট হাউজ প্রস্তুতি নিচ্ছে। তবে ঠিক কি করা হবে সেটা জানতে চাপ দিলে অন্যান্য কর্মকর্তারা তা জানাতে অস্বীকৃতি জানান।

গতকাল বুধবার ট্রাম্প নিজে প্রথমে টুইটারে পরে ফক্স বিজনেস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে রাশিয়ার এই ষড়যন্ত্রের অভিযোগকে ধোঁকাবাজি বলে নাকচ করে দেন। তিনি বলেন গোয়েন্দা বিভাগের লোকজনের অনেকে বিশ্বাসই করেননি যে এ রবকম কিছু এটা ঘটেছে। প্রেসিডেন্ট বলেন , ‘আমার মনে হয় সংবাদপত্র এবং ডেমক্র্যাটদের দ্বারাই এই ভাওতাবাজি খবর ছড়ানো হয়েছে।’

তবে বার্তা সংস্থা রয়টার্স যুক্তরাষ্ট্র এবং ইউরোপের চারটি সুত্রকে উল্লেখ করে গতকাল জানায় যে সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্র নতুন কিছু গোপন খবর পেয়েছে যা এই খবরের বিশ্বাসযোগ্যতা প্রমাণ করে যে, যুক্তরাষ্ট্র এবং জোট বাহিনীর সৈন্যদের উপর হামলা চালানোর জন্য রাশিয়া তালিবান সংশ্লিষ্ট জঙ্গিদের অর্থ প্রদানের প্রস্তাব দিয়েছিল। বর্তমান ও সাবেক কয়েকজন তালিবান কর্মকর্তাও দাবি করেছেন যে এই পুরস্কৃত করার প্রস্তাব সংক্রান্ত খবরটি সত্য। 

গতকাল প্রকাশিত পেন্টাগনের একটি নতুন প্রতিবেদনেও সতর্ক করে দেয়া হয় যে রাশিয়ার সম্পৃক্ততা ক্রমশই বাড়ছে তবে তাতে এ ব্যাপারে কিছু বলা হয়নি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এ ব্যাপারে উদ্বেগকে খাটো করে দেখানোর চেষ্টা করেন তবে ডেমক্রেটিক দলের সিনেটররা এ সম্পর্কে ট্রাম্প প্রশাসনের কর্মকান্ড সম্পর্কে তাঁদের অসন্তুষ্টি এবং হতাশা প্রকাশ করেছেন।

এমএস/এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি